মালয়েশিয়ার বন্যায় ৪ মৃত্যু, গৃহহীন ৪০ হাজার

মালয়েশিয়ার বন্যায় ৪ মৃত্যু, গৃহহীন ৪০ হাজার

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : মালয়েশিয়ার দক্ষিণাঞ্চলের জোহর রাজ্যের বন্যায় অন্তত চারজনের প্রাণহানি হয়েছে। সেখান থেকে অন্তত ৪০ হাজার মানুষকে অন্যত্র স্থানান্তরিত করা হয়েছে। এক বিবৃতিতে শনিবার (৪ মার্চ) দেশটির কর্তৃপক্ষ এ তথ্য জানিয়েছে।

কয়েকদিনের ভারী বৃষ্টিতে সৃষ্ট বন্যায় তলিয়ে গেছে সিঙ্গাপুরের সীমান্তবর্তী দক্ষিণ মালয়েশিয়ার জোহর রাজ্য। বন্যায় বাস্তুচ্যুত মানুষের জন্য প্রায় দুইশো আশ্রয়কেন্দ্র স্থাপন করেছে দেশটির সরকার।

প্রতিবছরই বর্ষা মৌসুমে (মার্চ- নভেম্বর) বন্যার কবলে পড়ে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ মালয়েশিয়া। সে অনুযায়ী প্রস্তুতিও নিয়ে থাকেন বাসিন্দারা।

রাজ্যটির বাতু পাহাত অঞ্চলের ইয়ং পেন শহরের বাসিন্দা মোহদ নূর সাদ বলেন, ‘বছরের নভেম্বর-ডিসেম্বর মাসে বর্ষাকালের বন্যার জন্য নৌকা নিয়ে প্রস্তুত থাকি। তবে বছরের এই সময়ে এমন অনিশ্চিত আবহাওয়ার জন্য আমরা প্রস্তুত ছিলাম না।’

৫৪ বছরের কাবিবাহ সিয়াম বলেন, ‘আমরা আর কিই বা করতে পারি? ভাগ্যকেও দোষ দিতে পারি না। বন্যায় এখানে একই অবস্থা সবারই।’

দেশটির অন্যান্য প্রদেশও বন্যার কবলে পড়েছে। তবে এখন পর্যন্ত জোহর রাজ্যের অবস্থা সবচেয়ে করুণ। সামনের দিনগুলোতে বৃষ্টি আরও বাড়বে। বিশেষত, দক্ষিণের রাজ্যগুলো বেশি ঝুঁকিপূর্ণ অবস্থানে আছে বলে সতর্কবার্তা দিয়েছে দেশটির আবহাওয়া অধিদপ্তর। সূত্র: আল জাজিরা

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *