‘মাশাআল্লাহ’ কখন ও কেন বলবেন?

‘মাশাআল্লাহ’ কখন ও কেন বলবেন?

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : বহুল প্রচলিত একটি বাক্য ‘মাশাআল্লাহ’। শব্দটির অর্থ হলো- ‘আল্লাহ তাআলা যেমন চেয়েছেন’। কিন্তু ব্যাপক প্রচলিত এ কথাটি কখন এবং কেন বলতে হয়। এটি বলার উপকারিতাই বা কী?

হাদিসে পাকে এসেছে, নবিজী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘প্রশংসার বহিঃপ্রকাশ কিংবা ভালো যে কোনো কিছু দেখলে বলা ‘মাশাআল্লাহ’। (মুসলিম)

  • ‘মাশাআল্লাহ’ কখন বলবেন?

সুন্দর কিছু দেখলে ‘মাশাআল্লাহ’ বলতে হয়। তবে ইসলামিক স্কলাররা মাশাআল্লাহ বলার তিনটি অবস্থা নির্ধারণ করেছেন। তাহলো- ১. যখন কারও সফলতা দেখবেন; তখন ‘মাশাআল্লাহ’ বলা। ২. যখন কাউকে ভালো কিছু করতে দেখবেন; তখন ‘মাশাআল্লাহ’ বলা। ৩. যখন কারো কোনো সুন্দর জিনিস দেখবেন; তখন ‘মাশাআল্লাহ’ বলা।

  • ‘মাশাআল্লাহ’ কেন বলবেন?

কারো সফলতা, ভালো কাজ ও সুন্দর জিনিস দেখে ‘মাশাআল্লাহ’ বলায় কোন বদ নজর লাগে না। বরং মাশাআল্লাহ বলায় রয়েছে বিশেষ উপকার। যে নিজিস বা যে কাজ দেখে ‘মাশাআল্লাহ’ বলা হয়; সে জিনিস বা কাজ থেকে শয়তানের প্রভাব চলে যায়। শয়তান তাতে আর প্রভাব ফেলতে পারে না। উদাহরণ স্বরূপ বলা যেতে পারে- কোনো অতিথি বা মেহমান দাওয়াতে এসে যদি কোনো সুন্দর বাচ্চাকে দেখতে পেয়ে ‘মাশাআল্লাহ’ বলে তবে ওই ব্যক্তির বদনজর থেকে বাচ্চাটি হেফাজত থাকে।

সুন্দর কিছু দেখলে যা বলা যাবে না : অনেকে সুন্দর কোনো কিছু দেখলে বা সুন্দর কোনো বাচ্চা দেখলে সাধারণত ‘ওয়াও’, ‘কংগ্রাচুলেসন্স’ কিংবা ‘ওয়ান্ডারফুল’ ইত্যাদি আশ্চর্যজনক শব্দ ব্যবহার করেন। না, এমনটি বলায় সুন্দর জিনিসটিতে শয়তান প্রভাব ফেলতে সুযোগ খুঁজে পায়। তাই এ সব শব্দ এড়িয়ে চলুন এবং সুন্নাতের অনুসরণে ‘মাশাআল্লাহ’ বলুন। এতে শয়তানের আক্রমণ ও বদনজর থেকে কাজটি মুক্ত থাকবে।

‘মাশাআল্লাহ’র উত্তর দেওয়া : কেউ যদি সুন্দর যে কোনো জিনিস দেখে ‘মাশাআল্লাহ’ বলেন, তবে তার উচিত, এ শব্দ শুনেই মহান আল্লাহর প্রশংসায়- ‘আলহামদুলিল্লাহ’ কিংবা ‘সুবহানাল্লাহ’ বলা। তাহলে উভয়ের প্রশংসা আল্লাহর কাছে গ্রহণযোগ্য ও বরকতময় হয় এবং দুনিয়ার যাবতীয় ক্ষতি থেকে বিষয় বা উপলক্ষ্যটি মুক্তি পায়।

সুতরাং মুমিন মুসলমানের উচিত, সুন্দর কিংবা প্রশংসামূলক কোনো কিছু দেখলে ‘মাশাআল্লাহ’ বলা। আর কাউকে ‘মাশাআল্লাহ’ বলতে শুনলে আল্লাহর প্রশংসায় ‘আলহামদুলিল্লাহ’ বা ‘সুবহানাল্লাহ’ বলা। আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে সুন্দর কিছু দেখলে কিংবা প্রশংসামূলক কাজে ‘মা শা আল্লাহ’ বলার তাওফিক দান করুন। আর যারা ‘মাশাআল্লাহ’ শুনবেন তাদের আলহামদুলিল্লাহ বা সুবহানাল্লাহ বলার তাওফিক দান করুন। আমিন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *