মাসবুক কাকে বলে? কীভাবে সে নামাজ‌ আদায় করবে?

মাসবুক কাকে বলে? কীভাবে সে নামাজ‌ আদায় করবে?

  • মুফতি আবু সালেহ মোহাম্মদ জাকারিয়া

নামাজের জামাতে যে ব্যক্তি প্রথম রাকাতে রুকুর আগে ইমামকে পায়নি, প্রথম রাকাতের রুকুর পর ইমামের সাথে যে শরীক হয়েছে, ইসলামী পরিভাষায় তাকে মাসবুক বলা হয়। মাসবুক ব্যক্তির নামাজের পদ্ধতি নিয়ে অনেকেই দ্বিধার মধ্যে থাকেন। নামাজের কিছু রাকাত ছুটে গেলে ইমামের সালাম ফিরানোর পর কী করবেন বুঝে উঠতে পারেন না। পাথেয় টোয়েন্টিফোর ডটকমের সেই সব মুসল্লীদের জন্য আজকের এই মাসআলা।

প্রথমেই আমাদের জানতে হবে কিভাবে নামাজে পরিপূর্ণ এক রাকাত হিসাব করা হয়। আমরা হাদীসে দেখলে পাই, নবীজি সা. বলেছেন, যে ব্যক্তি রুকুতে গিয়ে ইমামকে এক তাসবীহ (সুবহানা রাব্বিয়াল আযীম) পরিমাণ সময় পায় সে পুরো রাকাতটাই পেয়ে যায়।

দলীল:
من أدرك الركوع فقد أدرك الركعة (أخرجه البخاري)

হাদীসের অনুবাদ: যে রুকু পেলো, সে রাকাত পেয়ে গেলো।

মাসবুকের কি বাকি নামাজ পড়তে হবে?

মাসবুক ব্যক্তি ইমামের সঙ্গে বাকি নামাজ আদায় করে শেষ বৈঠকে শুধু তাশাহহুদ পড়ে চুপ করে বসে থাকবে। এরপর ইমামের উভয় দিকে সালাম ফেরানোর পর দাঁড়িয়ে সে তার ছুটে যাওয়া রাকাতগুলো আদায় করে নেবে।

দলীল: বাদায়েউস সানায়ে: ১/৩১৪)।

কিভাবে বাকী নামাজ আদায় করবে মাসবুক?

মাসবুকের ছুটে যাওয়া নামাজ আদায়ের পদ্ধতি হলো, কিরাত পড়ার ক্ষেত্রে তার ছুটে যাওয়া রাকাতকে প্রথম ও শুরু রাকাত ধরা হবে অর্থাৎ ফাতিহা পড়ার পর সুরা মেলাতে হবে, আর বৈঠক ও তাশাহহুদ পড়ার ক্ষেত্রে ইমামের সঙ্গে পড়া রাকাতসমূহ প্রথম ধরে বাকিটা পরবর্তী রাকাত গণ্য করে নামাজ আদায় করবে।

দলীল: (আল মাবসুত লিস- সারাখসি : ১/১৯০, বাহরুর রায়েক : ১/৩৭৯)।

এই নিয়মানুসারে কোনো ব্যক্তির এক রাকাত ছুটে গেলে সে ওই রাকাতে কিরাত সুরা মিলিয়ে পড়ে শেষ বৈঠক করে সালাম ফেরাবে।

বিভিন্ন নামাজে মাসবুকের হুকুম?

  • চার রাকাতবিশিষ্ট নামাজের জামাতে দুই রাকাত ছুটে গেলে যথারীতি উভয় রাকাতে কিরাত, সুরা মিলিয়ে পড়বে এবং এর প্রথম রাকাতে না বসে শেষ রাকাতে বসে তাশাহহুদ, দরুদ ও দোয়া পড়ে সালাম ফেরাবে।
    (খুলাসাতুল ফাতাওয়া : ১/১৬৫)
  • তিন রাকাতবিশিষ্ট নামাজের জামাতে দুই রাকাত ছুটে গেলে ইমামের সালামের পর যথারীতি উভয় রাকাতেই কিরাত, সুরা মিলিয়ে পড়বে এবং প্রথম রাকাতে বসে তাশাহহুদ পড়ে উঠে যাবে। কেননা এ রাকাত বৈঠকের ক্ষেত্রে দ্বিতীয় রাকাত হিসেবে ধর্তব্য হবে। অতপর শেষ রাকাতে বসে সালাম ফেরাবে।
    (রদ্দুল মুহতার : ১/৫৯৬)
  •  যদি চার রাকাতবিশিষ্ট নামাজের জামাতে তিন রাকাত ইমামের পেছনে না পায়, তাহলে সালাম ফেরানোর পর ছুটে যাওয়া রাকাতের মধ্যে প্রথম দুই রাকাতে ফাতিহার সঙ্গে সুরা মিলিয়ে পড়বে এবং শেষ রাকাতে সুরা না মিলিয়ে শুধু ফাতিহা পড়বে। আর প্রথম রাকাতে বসে তাশাহহুদ পড়ে উঠে যাবে। এরপর দ্বিতীয় রাকাতে না বসে শেষ রাকাত পড়ে বৈঠক করবে।
    (রদ্দুল মুহতার : ১/৫৯৬)

যেকোনো ধরণের মাসআলা-মাসায়েল জানতে পাথেয় টোয়েন্টিফোর ডটকমের ইমেইলে প্রশ্ন পাঠান। আমরা আপনাদের সকল মাসআলার কুরআন-হাদীস ও ইসলামী ফতোয়ার আঙ্গিকে উত্তর দেওয়ার চেষ্টা করবো। ইনশাআল্লাহ। এছাড়া যেকোনো ধরনের লেখা আমাদের ইমেইলে পাঠাতে পারেন।

ইমেইল: patheo24@gmail.com

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *