মায়ের মৃত্যুর দিনে আদালতে খালেদা

মায়ের মৃত্যুর দিনে আদালতে খালেদা

নিজস্ব প্রতিবেদক : বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মা তৈয়বা মজুমদারের মৃত্যুবার্ষিকী বৃহস্পতিবার। এ উপলক্ষে একদিনের জন্য ব্যক্তিগত হাজিরা থেকে অব্যাহতি পেলেও দুর্নীতির দুই মামলার কার্যক্রম স্থগিত না করায় হাজিরা দিতে হচ্ছে তাকে।

বৃহস্পতিবার বেলা ১১টা ৫৯ মিনিটে জিয়া চ্যারিটেবল ট্রাস্ট ও জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় হাজিরা দিতে আদালতে পুরান ঢাকার বকশীবাজারে স্থাপিত বিশেষ আদালতে পৌঁছান খালেদা জিয়া।
খালেদা জিয়ার আইনজীবী সানাউল্লাহ মিয়া বলেন, বুধবার ঢাকার ৫নং বিশেষ আদালতের বিচারক ড. আখতারুজ্জামানের আদালতে খালেদা জিয়ার পক্ষে মামলার কার্যক্রম একদিনের জন্য স্থগিতের আবেদন করা হয়েছিল।
আবেদনে বলা হয়, বৃহস্পতিবার বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মায়ের মৃত্যুবার্ষিকী। এ কারণে জিয়া অরফানেজ ও চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতির দুই মামলার পূর্বনির্ধারিত যুক্তিতর্ক শুনানি একদিনের জন্য স্থগিতের আবেদন করছি।
শুনানিতে খালেদা জিয়ার আইনজীবী সানাউল্লাহ মিয়া বলেন, ‘ম্যাডামের (খালেদা জিয়া) মায়ের মৃত্যুবার্ষিকী হওয়ায় আমরা ‘অ্যাডজার্ন’ (মুলতবি) চাচ্ছি।

খালেদা জিয়ার পক্ষে করা আবেদনের বিষয়ে বিচারক রাষ্ট্রপক্ষের (দুদক প্রসিকিউশন) আইনজীবী মোশাররফ হোসেন কাজলকে জিজ্ঞেস করলে তিনি বলেন, ‘যেহেতু এটা ধর্মীয় ব্যাপার। খালেদা জিয়ার পক্ষে আবেদন মঞ্জুর করলে আমার কোনো আপত্তি নেই।’
এর পর বিচারক খালেদা জিয়াকে বৃহস্পতিবারের জন্য ব্যক্তিগত হাজিরা থেকে অব্যাহতির আদেশ দিয়ে বলেন, অন্য আসামিদের পক্ষে আজ যুক্তি উপস্থাপন চলবে।
সানাউল্লাহ মিয়া বলেন, আদালত খালেদা জিয়াকে একদিনের জন্য ব্যক্তিগত হাজিরা থেকে অব্যাহতি দিলেও মামলার কার্যক্রম স্থগিত না করায় ম্যাডামকে আদালতে যেতে হবে।

তিনি বলেন, ‘আমরা বৃহস্পতিবার যুক্তি উপস্থাপন মুলতবি রাখার জন্য আবেদন করেছিলাম। আদালত তা নামঞ্জুর করে শুধু ম্যাডামের (খালেদার) ব্যক্তিগত হাজিরা থেকে একদিনের অব্যাহতি পর্যন্ত মঞ্জুর করেন। মামলার কার্যক্রম মুলতবি না করায় আদালতে উপস্থিত থাকতে হচ্ছে তাকে।
এর আগে বুধবার বেলা ১১টা ২৮ মিনিটে আদালতে উপস্থিত হয়ে দুই মামলায় হাজিরা দেন খালেদা জিয়া। বেলা ৩টার দিকে তিনি আদালত ত্যাগ করেন।

এদিকে জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় অপর আসামি ব্যবসায়ী শরফুদ্দিন আহমেদের পক্ষে যুক্তি উপস্থাপন শুরু করেন তার আইনজীবী আহসান উল্লাহ। তার যুক্তি উপস্থাপন শেষ না হওয়ায় বৃহস্পতিবারও তিনি যুক্তি উপস্থাপন করবেন।
এর আগে মঙ্গলবার খালেদার পক্ষে যুক্তিতর্ক উপস্থাপন শেষ করেন তার পক্ষে নিয়োজিত আইনজীবীরা। ওই দিন তারা খালেদা জিয়াকে মামলা থেকে বেকসুর খালাস দিতে আদালতের কাছে প্রার্থনা করেন।
জিয়া অরফানেজ ট্রাস্টের নামে এতিমদের জন্য বিদেশ থেকে আসা ২ কোটি ১০ লাখ ৭১ হাজার ৬৭১ টাকা আত্মসাতের অভিযোগে ২০০৮ সালের ৩ জুলাই রাজধানীর রমনা থানায় প্রথম মামলাটি করে দুদক।
আর জিয়া চ্যারিটেবল ট্রাস্টের নামে অবৈধভাবে ৩ কোটি ১৫ লাখ ৪৩ হাজার টাকা লেনদেনের অভিযোগে ২০১০ সালের ৮ আগস্ট রাজধানীর তেজগাঁও থানায় দ্বিতীয় মামলাটিও করে দুদক।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *