মেওয়াত দাঙ্গায় ক্ষতিগ্রস্ত মসজিদগুলোর সংস্কার ও পুনঃসূচনা: ভূমিকায় এবারও জমিয়ত

মেওয়াত দাঙ্গায় ক্ষতিগ্রস্ত মসজিদগুলোর সংস্কার ও পুনঃসূচনা: ভূমিকায় এবারও জমিয়ত

পাথেয় টোয়েন্টিফোর ডটকম: মেওয়াতে সাম্প্রদায়িক দাঙ্গায় বির্যস্ত মসজিদগুলোর সংস্কার ও পুনরায় চালু করার উদ্যোগ নিয়েছিলো জমিয়তে উলামায়ে হিন্দ৷ প্রচেষ্টার প্রথম সাফল্য হিসেবে সংস্কারের পর গতকাল শুক্রবার কুরেশিয়ান মসজিদ এবং গান্ধী চক মসজিদের উদ্বোধন করা হয়েছে।

এই প্রসঙ্গে জমিয়তে উলামায়ে হিন্দের সাধারণ সম্পাদক মাওলানা হাকিমুদ্দিন কাসেমী বলেন, জমিয়ত মসজিদ মেরামত ও পুনঃসূচনা করে তাদের দায়িত্ব পালন করেছে, কিন্তু প্রশাসন আজ পর্যন্ত দাঙ্গাবাজদের গ্রেফতার করে তাদের দায়িত্বের পরিচয় দিতে পারেনি।

মেওয়াত দাঙ্গার সময় প্রায় ১২ টি মসজিদে হামলা চালিয়েছিলো দাঙ্গাবাজরা। হোদাল এবং পলুল এলাকায় সবচেয়ে বেশী ক্ষতিগ্রস্থ হয়েছিল। দাঙ্গাকারীরা হোদালের কুরেশিয়ান মসজিদে ভাংচুর চালিয়ে এর পবিত্রতা নষ্ট করেছে। এমনকি এক মসজিদের মিহরাবের দেয়ালে ‘মূত্র ঘর’ লিখে রেখেছিলো (নাউজুবিল্লাহ) । এসবস্থানে দাঙ্গাবাজরা এমন ত্রাস সৃষ্টি করেছিলো যে, স্থানীয় লোকজন প্রাণ বাঁচাতে বাড়িঘর ছেড়ে আশপাশে লুকিয়ে থাকতে বাধ্য হয়। কিন্তু দুঃখজনক যে, আজ পর্যন্ত এ ধরনের অপরাধমূলক কর্মকাণ্ডে জড়িতদের গ্রেফতার করা হয়নি এবং পুলিশ তাদের গ্রেফতারে দৃঢ় পদক্ষেপ নেয়নি।

মসজিদ দুটির উদ্বোধন উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে মাওলানা হাকিমুদ্দিন কাসমী আরও বলেন, এখন পর্যন্ত নয়টি মসজিদ মেরামতের পর উদ্বোধনের প্রক্রিয়ায় রয়েছে। বাকি মসজিদগুলোও শিগগিরই উদ্বোধন করা হবে।

উদ্ববোধনকৃত দুটি মসজিদের ইমাম, ট্রাস্টি ও মুসল্লিরা জমিয়তে উলামা হিন্দের এই সাফল্যমণ্ডিত প্রচেষ্টার প্রশংসা ও ধন্যবাদ জানান।

 

সূত্র: জমিয়তে উলামায়ে হিন্দ এর অফিসিয়াল প্রেস বিজ্ঞপ্তি

উর্দু থেকে অনুবাদ- তামীম আব্দুল্লাহ
সম্পাদনা, আব্দুস সালাম ইবনু হাশিম

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *