মেডিকেলে পাসের হার ৩৫.৩৪%

মেডিকেলে পাসের হার ৩৫.৩৪%

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : দেশের সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজে ২০২২-২৩ শিক্ষাবর্ষে এমবিবিএস ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। এবার পরীক্ষায় অংশ নিয়েছিলেন ১ লাখ ৩৫ হাজার ৮০০ জন। পাসের হার ৩৫.৩৪%।

রবিবার (১২ মার্চ) দুপুরে রাজধানীর মহাখালীতে স্বাস্থ্য অধিদপ্তরে আয়োজিত এক অনুষ্ঠানে আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশ করেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক।

এবার পাস করেছেন ৪৯ হাজার ১৯৪ জন শিক্ষার্থী। এরমধ্যে মেয়ে শিক্ষার্থী ২৮ হাজার ৩৮১ জন (৫৭.৬৯%) এবং ছেলে শিক্ষার্থী ২০ হাজার ৮১৩ জন (৪২.৩১%)। এবার পরীক্ষায় অংশ নেন এক লাখ ৩৫ হাজার ৮০০ জন। পাসের হার ৩৫.৩৪%।

দেশের ১৮টি সরকারি মেডিকেল কলেজ ও একটি ডেন্টাল কলেজের ৫৭টি ভেন্যুতে ১০ মার্চ সকাল ১০টা থেকে সকাল ১১টা পর্যন্ত ১ ঘণ্টার ১০০ নম্বরের এমসিকিউ পরীক্ষা ও এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় প্রাপ্ত নম্বর হতে ২০০ নম্বরসহ মোট ৩০০ নম্বরের মাধ্যমে সরকারি মেডিকেল কলেজের জন্য চার হাজার ৩৫০ জন শিক্ষার্থী নির্বাচন করা হয়েছে।

স্বাস্থ্যমন্ত্রী জানান, এ বছর মেডিকেল ভর্তি পরীক্ষায় অংশ নেন এক লাখ ৩৫ হাজার ৮০০ জন। এর মধ্যে ঢাকা শহরের পাঁচটি কেন্দ্রের ১৮টি ভেন্যুতে পরীক্ষা দেন ৫৭ হাজার ৪৩৬ জন।

ফল প্রকাশের পর স্বাস্থ্য অধিদপ্তরের https://result.dghs.gov.bd/mbbs ওয়েবসাইটে ফলাফল জানতে পারছেন শিক্ষার্থীরা। এ ছাড়া স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের https://dgme.portal.gov.bd/ ওয়েবসাইটেও ফল বিষয়ক তথ্য প্রকাশ করা হবে।

খুদে বার্তার (এসএমএস) মাধ্যমে ফলা পাবেন শিক্ষার্থীরা। আবেদন করার সময় দেওয়া মোবাইল নম্বরে ফলাফল পাওয়া যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *