মে মাসে সড়ক দুর্ঘটনায় ৪৬৮ জনের প্রাণহানি

মে মাসে সড়ক দুর্ঘটনায় ৪৬৮ জনের প্রাণহানি

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : গত মে মাসে সড়ক দুর্ঘটনায় ৪৯৬টি সড়ক দুর্ঘটনায় ৪৬৮ জন নিহত এবং ৭৬৯ জন আহত হয়েছেন। একই সময় রেলপথে ৫০টি দুর্ঘটনায় ৪৩ জন নিহত এবং ৭ জন আহত হয়েছেন। অন্যদিকে নৌ-পথে ১৮টি দুর্ঘটনায় ১৬ জন নিহত, ৮ জন আহত এবং তিনজন নিখোঁজ রয়েছেন।

বুধবার (১৪ জুন) বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির দুর্ঘটনা মনিটরিং সেলের পর্যবেক্ষণ প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে। দেশের জাতীয়, আঞ্চলিক ও অনলাইন সংবাদপত্রে প্রকাশিত সড়ক, রেল ও নৌ পথের দুর্ঘটনার সংবাদ মনিটরিং করে এ প্রতিবেদন তৈরি করা হয়েছে।

মে মাসে সড়কে সবচেয়ে বেশি দুর্ঘটনা ঘটেছে মোটরসাইকেলে। এ সময় ১৮৫টি মোটরসাইকেল দুর্ঘটনা ঘটেছে, যা মোট দুর্ঘটনার ৩৭.২৯%। মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত হয়েছেন ১৮১ জন, যা মোট নিহতের ৩৮.৬৭%। মোটরসাইকেল দুর্ঘটনায় ১১৪ জন আহত হয়েছেন, যা মোট আহতের ১৪.৮২%।

মে মাসে সবচেয়ে বেশি সড়ক দুর্ঘটনা সংগঠিত হয়েছে ঢাকা বিভাগে। এ বিভাগে ১২১টি সড়ক দুর্ঘটনায় ১১০ জন নিহত এবং ১৫১ জন আহত হয়েছেন। অন্যদিকে, সবচেয়ে কম সড়ক দুর্ঘটনা ঘটেছে সিলেট বিভাগে। এ বিভাগে ২৪টি সড়ক দুর্ঘটনায় ২৮ জন নিহত এবং ৬২ জন আহত হয়েছেন।

দুর্ঘটনার ধরন বিশ্লেষণে দেখা যায়, মে মাসে সংগঠিত মোট দুর্ঘটনার ২৬.৮১% জাতীয় মহাসড়কে, ৩৫.৮৮% আঞ্চলিক মহাসড়কে, ৩০.০৪% ফিডার রোডে সংঘটিত হয়েছে। এছাড়া সারা দেশে সংঘটিত মোট দুর্ঘটনার ৪.৪৩% ঢাকা মহানগরীতে, ১.৪১% চট্টগ্রাম মহানগরীতে এবং ১.৪১% রেলক্রসিংয়ে ঘটেছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *