মোবাইল ফোনের হারানো নম্বর ফিরে পাবেন যেভাবে

মোবাইল ফোনের হারানো নম্বর ফিরে পাবেন যেভাবে

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : স্মার্টফোন আসার আগে হারিয়ে যাওয়ার ভয়ে অনেকেই জরুরি মোবাইল ফোনে সেভ করা নম্বগেুলো আলাদা কাগজে লিখে রাখা কিংবা মুখস্থ রাখার অভ্যাস ছিল অনেকেরই।

তবে স্মার্টফোনের আধুনিক প্রযুক্তি দেখে আর ফোন নম্বর মনে রাখা তো দূরের কথা, লিখে রাখার অভ্যাসটাও চলে গেছে বেশিরভাগ মানুষের।

আর এতে করে কোনো কারণে মোবাইল ফোন নষ্ট হয়ে সেভ করা নম্বর হারিয়ে গেলে বেশ দুঃশ্চিন্তায় পড়ে যান অনেকে।

তবে কিছু উপায় জানা থাকলেই সহজেই এসব হারিয়ে যাওয়া নম্বর ফিরে পাওয়া যায়। চলুন, জেনে নেওয়া যাক সে সম্পর্কে-

আপনি যদি অ্যান্ড্রয়েড ফোন যদি ব্যবহার করেন, তাহলে তার সুবিধা অনেক। এই ফোনে যোগাযোগ নম্বরের সঙ্গে জিমেইল অ্যাকাউন্টের সংযোগ রয়েছে। ফোন যদি খারাপও হয়ে যায় বা আচমকা বন্ধ হয়ে যায়, তাহলেও চিন্তা নেই। অন্য কোনো ফোন থেকে আপনার জিমেইল অ্যাকাউন্টে লগ ইন করে হারিয়ে যাওয়া সব ফোন নম্বর উদ্ধার করতে পারবেন। ফোন থেকে মুছে গেলেও নম্বর গুগল ক্লাউডে জমা থাকবে।

এজন্য প্রথমে অন্য মোবাইল ফোনে আপনার জিমেইল অ্যাকাউন্টে লগ ইন করুন।

এরপর ডান দিকে উপরে ৯টা ডট দেখতে পাবেন। সেখানে ক্লিক করুন।

অনেকগুলো অপশন থাকবে। সেখানে কনট্যাক্ট অপশনে গিয়ে ক্লিক করুন।

একটা নতুন ট্যাব খুলবে। সেখানে সমস্ত নম্বর দেখতে পাবেন।

নিচে একটা অপশন দেখতে পাবেন “ট্র্যাশ” অথবা “বিন” লেখা। সেখানে ক্লিক করুন।

এখানে “রিকভারি” অপশন থাকবে। তাতে ক্লিক করলেই মুছে যাওয়া নম্বরগুলো আবার ফিরে পাবেন।

তবে কয়েকটা বিষয়ে মাথায় রাখতে হবে। প্রথমত, আপনার জিমেইলে যেন “টু ফ্যাক্টর অথেন্টিকেশন” অন করা থাকে। জিমেইলে অনেক ব্যক্তিগত তথ্য জমা থাকে। পাশাপাশি নেট ব্যাংকিং বা অনলাইন কোনো অ্যাপের মাধ্যমে টাকাপয়সা লেনদেনের সময়ে আমরা জিমেইল আইডি ব্যবহার করে থাকি। তাই জিমেল হ্যাকড হলে সমস্ত তথ্যই হ্যাকারদের কবলে চলে যেতে পারে। ফোন নম্বরও। তাই সতর্ক থাকতে হবে। নিরাপত্তার জন্য জিমেইলের পাসওয়ার্ড মাঝেমধ্যেই বদলাবেন।

এছাড়া ফোনের ব্যাকআপ থেকেও নম্বর পাওয়া যেতে পারে। এজন্য ফোনের সেটিংস অপশনে যান। সেখানে “ব্যাকআপ অ্যান্ড রিস্টোর”-এ যান। এ বার সেখানে “কনট্যাক্ট” অপশনে ক্লিক করলেই হারানো সব নম্বর ফিরে পাবেন।

Related Articles