যুক্তরাষ্ট্রের সীমানা ছাড়িয়েছে ক্যাম্পাসে ফিলিস্তিনপন্থী বিক্ষোভ

যুক্তরাষ্ট্রের সীমানা ছাড়িয়েছে ক্যাম্পাসে ফিলিস্তিনপন্থী বিক্ষোভ

কয়েক সপ্তাহ ধরে ফিলিস্তিনপন্থীদের বিক্ষোভে উত্তাল যুক্তরাষ্ট্রের বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস। তবে ফিলিস্তিনপন্থীদের বিক্ষোভ যুক্তরাষ্ট্রে সীমাবদ্ধ নেই। বিশ্বের অন্তত ছয়টি দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ফিলিস্তিনপন্থীদের বিক্ষোভের খবর পাওয়া গেছে।

কানাডার ম্যাকগিল বিশ্ববিদ্যালয়ের কিউবেক ক্যাম্পাসে ফিলিস্তিনপন্থী বিক্ষোভকারীরা তাঁবু গেড়েছেন। পুলিশের মাধ্যমে এই তাঁবু গুঁড়িয়ে দেওয়া হতে পারে।

কানাডার মন্ট্রিলের কনকর্ডিয়া বিশ্ববিদ্যালয়েও ফিলিস্তিনপন্থী বিক্ষোভ হয়েছে।
ফিলিস্তিনপন্থী বিক্ষোভ হয়েছে মিসরের আমেরিকান ইউনিভার্সিটি জন কায়রো, ফ্রান্সের সায়েন্সেস পো অ্যান্ড সারবোন, ইনস্টিটিউট অব পলিটিক্যাল স্টাডিজ ও ইতালির স্যাপিয়েঞ্জা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে।

যুক্তরাজ্যের লিডস বিশ্ববিদ্যালয়, ইউসিএল ও ওয়ারউইক বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে জড়ো হয়েছেন ফিলিস্তিনপন্থী বিক্ষোভকারীরা।

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের কলাম্বিয়া বিশ্ববিদ্যালয় থেকে সপ্তাহ দুয়েক আগে গাজায় ইসরায়েলি আগ্রাসনবিরোধী বিক্ষোভ শুরু হয়। পরে এই বিক্ষোভ যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ছড়িয়ে পড়ে। ক্যাম্পাসগুলোয় তাঁবু খাটিয়ে চলছে বিক্ষোভ।

আন্দোলনকারী শিক্ষার্থীদের দাবি, বিশ্ববিদ্যালয়গুলোকে গাজায় ইসরায়েলি হামলায় সমর্থন দেওয়া ব্যক্তি-প্রতিষ্ঠানগুলোর সঙ্গে সম্পর্ক ছিন্ন করতে হবে। গাজায় অবিলম্বে যুদ্ধবিরতির দাবিও জানিয়েছেন শিক্ষার্থীরা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *