যেখানে তলানীতে বাংলাদেশ

যেখানে তলানীতে বাংলাদেশ

যেখানে তলানীতে বাংলাদেশ

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ২০১৯ বিশ্বকাপের আগের কথা। ওয়ানডেতে বাংলাদেশের ৩০০ ছাড়ানো স্কোর গড়ার সামর্থ্য নিয়ে বেশ আলোচনা হচ্ছিল। ইংল্যান্ডের মাটিতে বিশ্বকাপ। উইকেট হবে ব্যাটিং স্বর্গ। খেলা হবে ৩০০-৩৫০ রানের। রান বন্যার প্রতিযোগিতায় টিকবে তো বাংলাদেশ? কিন্তু দেখা গেল বিশ্বকাপে প্রত্যাশার চেয়ে ভালোই করেছে বাংলাদেশ। বাংলাদেশের ওয়ানডে ইতিহাসের সর্বোচ্চ স্কোর এসেছে গত বিশ্বকাপেই।

বাংলাদেশ এখন পর্যন্ত ১৯ ইনিংসে ৩০০ বা তার বেশি রান করেছে। এর মধ্যে ১৩ বারই ২০১৫ সালের পর।

গত বিশ্বকাপের পর থেকেই ৩০০ ছাড়ানো স্কোরের বাংলাদেশ ধারাবাহিক হতে শুরুই করেছে। চলতি বছরের শুরুতে জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশ রান টানা তিন ইনিংসে ৩০০ ছাড়ায়। তবে এখনো অনেক পথ পাড়ি দেওয়া বাকি। সবে মাত্র ওয়ানডেতে বাংলাদেশের ৩০০ করা শুরু। বাংলাদেশ এখন পর্যন্ত ১৯ ইনিংসে ৩০০ বা তার বেশি রান করেছে। এর মধ্যে ১৩ বারই ২০১৫ সালের পর।

ভারত ও অস্ট্রেলিয়া এই দৌড়ে বাকিদের থেকে অনেক এগিয়ে। ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে সবচেয়ে বেশি ১১৪ ইনিংসে ৩০০-র বেশি রান করেছে ভারত। ১০৮ ইনিংসে ৩০০ এর বেশি রান করেছে পাঁচবারের বিশ্বকাপজয়ী অস্ট্রেলিয়া। দক্ষিণ আফ্রিকা, পাকিস্তান, ইংল্যান্ড ও শ্রীলঙ্কা ৩০০ করার দিক থেকে প্রায় কাছাকাছি অবস্থানে। বড় স্কোর গড়ায় নিউজিল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ আছে প্রায় কাছাকাছি অবস্থানে। জিম্বাবুয়ের পরে বাংলাদেশের অবস্থান।

বাংলাদেশের মতো ইংল্যান্ডও গত পাঁচ বছরে ওয়ানডে ক্রিকেটে বড় লাফ দিয়েছে। ওয়ানডে ক্রিকেটে বড় স্কোর গড়া ও তাড়া করা নিত্যনৈমিত্তিক কাজে পরিণত করেছে ইংল্যান্ড। গত পাঁচ বছরে আইসিসির মঞ্চেও ইংলিশদের সাফল্য স্পষ্ট। ইংল্যান্ড এখন ওয়ানডে বিশ্ব চ্যাম্পিয়ন। ২০১৭ সালের চ্যাম্পিয়নস ট্রফিতে সেমিফাইনাল খেলেছে মরগানরা। সর্বশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপ, ২০১৬ সালে ভারতের মাটিতে ফাইনাল খেলেছে ইংল্যান্ড।
ওয়ানডে ক্রিকেটে সবচেয়ে বেশি ৩০০ রান
ভারত – ১১৪ ইনিংস
অস্ট্রেলিয়া – ১০৮ ইনিংস
দক্ষিণ আফ্রিকা – ৮৪ ইনিংস
পাকিস্তান – ৮১ ইনিংস
ইংল্যান্ড – ৭৮ ইনিংস
শ্রীলঙ্কা – ৭৪ ইনিংস
নিউজিল্যান্ড – ৬১ ইনিংস
ওয়েস্ট ইন্ডিজ – ৫০ ইনিংস
জিম্বাবুয়ে – ২৮ ইনিংস
বাংলাদেশ – ১৯ ইনিংস

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *