রংপুর বিভাগের সব প্রাথমিক বিদ্যালয় বন্ধ ঘোষণা

রংপুর বিভাগের সব প্রাথমিক বিদ্যালয় বন্ধ ঘোষণা

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে যাওয়ায় রংপুর বিভাগের আট জেলার সব সরকারি-বেসরকারি প্রাথমিক বিদ্যালয় এবং মাদ্রাসা অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে।

মঙ্গলবার প্রাথমিক ও গণশিক্ষা অধিদফতর রংপুরের বিভাগীয় উপ-পরিচালক মুজাহিদুল ইসলাম জানান, রংপুর বিভাগের ওপর দিয়ে বয়ে যাচ্ছে মৃদু থেকে মাঝারি শৈত্যপ্রবাহ। ফলে কোমলমতি শিশুরা প্রচণ্ড শীতে বিদ্যালয়ে আসতে চরম দুর্ভোগে পড়ছে। অনেকে অসুস্থ হচ্ছে। রংপুর অঞ্চলে সর্বনিম্ন তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে এসেছে। মঙ্গলবার রংপুরে সর্বনিম্ন তাপমাত্রা ৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস বলে আবহাওয়া অফিস জানিয়েছে। এমন অবস্থায় শীতের তীব্রতা বৃদ্ধি পাওয়ার কারণে রংপুর বিভাগের সব সরকারি-বেসরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ ঘোষণা করা হয়েছে। তবে শীতের তীব্রতা কমলে আবারও যথারীতি স্কুলগুলো খুলবে এবং পাঠদান চালু করা হবে।

এ বিষয়ে রংপুর জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো. শহিদুল ইসলাম বলেন, ‘শীতের কারণে বিদ্যালয়ে একাডেমিক কার্যক্রম বন্ধ ঘোষণা করা হয়েছে। তাপমাত্রা বাড়লে বিদ্যালয় আবার স্বাভাবিক নিয়মে চলবে। শিক্ষকদের সবাইকে হোয়াটসঅ্যাপ গ্রুপে সজাগ থাকার জন্য বলা হয়েছে। শীতের মধ্যে শিশুশিক্ষার্থীদের পাঠদান বন্ধ রাখার ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশ গুরুত্বের সঙ্গে দেখা হচ্ছে।’

প্রাথমিক শিক্ষা অধিদফতর রংপুর বিভাগীয় কার্যালয় সূত্রে জানা গেছে, রংপুর বিভাগের আট জেলায় সরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে ৪ হাজার ৩৬৫টি। এ ছাড়াও বেসরকারি রেজিস্টার্ড প্রাথমিক বিদ্যালয় আছে ৩ হাজার ৯শ’ ৪৬টি, মাদ্রাসা ৫ হাজার ১শ ৩৮টি এবং এবতেদায়ি মাদ্রাসা এক হাজার ৫শ’ ৩৮টি রয়েছে।

এদিকে রংপুর আবহাওয়া অফিসের সহকারী আবহাওয়াবিদ মোস্তাফিজার রহমান জানিয়েছেন, রংপুর বিভাগের আট জেলার ওপর দিয়ে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ অব্যাহত রয়েছে। মঙ্গলবার রংপুরে সর্বনিম্ন তাপমাত্রা ৯ দশমিক ৬, দিনাজপুরে ৮ দশমিক ৪, কুড়িগ্রামের রাজারহাটে ৭ দশমিক ৫, নীলফামারীর ডিমলায় ৮ দশমিক ৫, সৈয়দপুরে ৮ দশমিক ৬, লালমনিরহাটে ৮ দশমিক ১, ঠাকুরগাঁওয়ে ৮ দশমিক শূন্য, পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ৭ দশমিক ১ এবং গাইবান্ধায় ৮ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

তিনি জানান, তাপমাত্রা আরও কমতে পারে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *