রাজধানীতে ট্রাকে করে ১২ টাকা দরে ডিম বিক্রি

রাজধানীতে ট্রাকে করে ১২ টাকা দরে ডিম বিক্রি

পাথেয় টোয়েন্টিফোর ডটকম: ট্রাকসেল (খোলা বাজার) কার্যক্রমের মাধ্যমে সরকার নির্ধারিত দরে প্রতিটি ডিম ১২ টাকায় বিক্রি করছে বাংলাদেশ পোল্ট্রি অ্যাসোসিয়েশন (বিপিএ)। রাজধানীর ২০টি পয়েন্টে এই কার্যক্রম পরিচালনা করা হবে। একজন ক্রেতা সর্বোচ্চ ৩০টি ডিম কিনতে পারছেন।

সোমবার কারওয়ান বাজারের টিসিবি ভবন চত্ত্বরে এই কার্যক্রম উদ্বোধন করেন ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) এ এইচ এম সফিকুজ্জামান।

তিনি বলেন, ডিমের বাজার ঠিক রাখতে প্রতিটা গ্রুপের সঙ্গে আমরা মিটিং করেছি। প্রান্তিক খামারিরা এখনো ৮০ শতাংশ ডিম উৎপাদন করেন। কিন্তু করপোরেট গ্রুপ সারা দেশের ডিমের বাজারটা নিয়ন্ত্রণ করছিল।

তিনি বলেন, গত বছর আইনানুগ ব্যবস্থা নেওয়ার পর আমরা ধারণা করেছিলাম, এ বছর একটা সিস্টেমে চলবে।

কিন্তু দেখা গেল গত ৬ আগস্টের ১২ টাকার ডিম হঠাৎ করে ৯ আগস্ট ১৫ টাকা হয়ে গেল। এ বছরও সেরকম একটি কারসাজির নীলনকশা করা হয়েছিল। এরপর আমরা সারা দেশে ব্যাপক অভিযান করেছি। তখন আমরা ১২টাকায় আনতে না পারলেও সাড়ে ১২টাকায় ডিমের দাম এনেছিলাম।
তখন আমাদের প্রাণিসম্পদরমন্ত্রী উৎপাদক পর্যায়ে ১০ টাকা ৫০ পয়সা, এবং খুচরা বাজারে ১২ টাকা নির্ধারণ করেন। কিন্তু, আমরা সেটি সাড়ে ১২টাকা পর্যন্ত এনেছিলাম।

ভোক্তার ডিজি আরো বলেন, গত বৃহস্পতিবার পোল্ট্রি অ্যাসোসিয়েশনের সভাপতি সুমন হাওলাদার আমার সঙ্গে যোগাযোগ করেন। তারা সরাসরি খামার থেকে এনে ১২ টাকায় ডিম বিক্র করবেন। এরই ধারাবাহিকতায় আজকে এই কার্যক্রম আমরা উদ্বোধন করলাম।

এ সময় উপস্থিত ছিলেন- ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল মো. আরিফুল হাসান, পিএসসি। এছাড়া ভোক্তা অধিদপ্তরের কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *