রাজধানীর ৪৫ থানা চালুর কথা জানালেও বাস্তবচিত্র ভিন্ন

রাজধানীর ৪৫ থানা চালুর কথা জানালেও বাস্তবচিত্র ভিন্ন

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : পুলিশের পক্ষ থেকে রাজধানীর ৪৫টি থানা চালুর কথা জানালেও বাস্তবচিত্র ভিন্ন। কয়েকটি থানায় স্বল্প পরিসরে সেবা মিললেও বাকিগুলোতে নেই তেমন কার্যক্রম। পুলিশের কর্মবিরতি থাকায় সেবা না পেয়েই ফিরতে হচ্ছে ভুক্তভোগীদের।

গত শুক্রবার (৯ আগস্ট) মোবাইল ফোন চুরি হয় মাহবুব ইসলাম নামে এক ব্যক্তির। তিনি তেজগাঁও থানায় আসলেও কোনো অভিযোগ দায়ের করতে পারেননি।

মাহবুব ইসলাম বলেন, এখানে এসেছিলাম। কিন্তু জানানো হয়েছে, অফিস কার্যক্রম বন্ধ। তাই এখানে নাকি তাদের কিছু করার নেই। সম্ভব হলে অনলাইনে জিডি করতে বলা হয়েছে আমাকে।

এমন অবস্থা রাজধানীর বেশিরভাগ থানার সেবাপ্রত্যাশীদের। তথ্য অনুযায়ী, ঢাকা মহানগরের ৪৫টি থানায় সীমিত পরিসরে শুরু হয়েছে কাজ। তবে বেশ কয়েকটি থানায় গিয়ে দেখা গেছে পুলিশ সদস্যরা রয়েছেন সাদা পোশাকে। অফিসের বাইরে কোনো দায়িত্ব পালন করছেন না তারা।

এদিকে, কিছু থানায় সেবা চালু হলেও ভোগান্তির অবসান চান ভুক্তভোগীরা।

পুলিশ বলছে, চাকরি বাঁচাতে থানায় হাজিরা দিচ্ছেন তারা। পরবর্তী পরিস্থিতিতে নতুন চেতনায় সেবা দিতে আশাবাদী তারা।

শাহবাগ থানার উপ-পরিদর্শক হারুনুর রশিদ সরকার বলেন,
পুলিশের সেবা চালু রাখার চেষ্টা করছি। এখানে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল এবং বার্ন হাসপাতাল আছে। অপমৃত্যু সংক্রান্ত সার্টিফিকেট সংক্রান্ত কাজগুলো করার জন্য সেবাটা চালু রেখেছি। বিগত দিনের অভিজ্ঞতা থেকে শিক্ষা নিয়ে আগামী দিনে সত্যিকার অর্থে জনগণের পুলিশ হওয়ার চেষ্টা করছি।

সহকর্মীরা কর্মবিরতি থেকে ফিরলে থানার স্বাভাবিক কার্যক্রম শুরু হবে বলে আশা কর্মস্থলে ফেরা পুলিশ সদস্যদের।

Related Articles