রামাল্লায় আব্বাসের সঙ্গে ব্লিঙ্কেনের বৈঠক

রামাল্লায় আব্বাসের সঙ্গে ব্লিঙ্কেনের বৈঠক

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : অধিকৃত পশ্চিম তীরের রামাল্লায় ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে বৈঠক করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। স্থানীয় সময় বুধবার (১০ জানুয়ারি) ইসরায়েলি চেকপয়েন্ট অতিক্রম করে ফিলিস্তিনের রাজধানী রামাল্লায় পৌঁছান ব্লিঙ্কেন। মার্কিন শীর্ষ কূটনীতিকের সঙ্গে ভ্রমণকারী পুল সাংবাদিকদের বরাতে ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স এই খবর জানিয়েছে।

ফিলিস্তিনি প্রেসিডেন্টের সঙ্গে আলোচনার বিষয়বস্তুতেও গাজায় যুদ্ধের অবসান এবং অধিকৃত পশ্চিম তীরে উত্তেজনা বৃদ্ধি সংক্রান্ত বিষয় অন্তর্ভুক্ত ছিল। তবে বৈঠকে তাদের মধ্যে কী কথোপকথন হয়েছে সে বিষয়ে এখনও বিস্তারিত কিছু জানা যায়নি।

পশ্চিম তীরে ৭ অক্টোবর থেকে ইসরায়েলি সেনাবাহিনী এবং বসতি স্থাপনকারীদের হামলায় এখন পর্যন্ত ৩৪০ জনেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন।

৭ অক্টোবেরের পর থেকে এ পর্যন্ত মধ্যপ্রাচ্যে চতুর্থবারের মতো সফর করছেন ব্লিঙ্কেন। একইসঙ্গে যুদ্ধ শুরুর পর আব্বাসের সঙ্গেও এটি তার চতুর্থ বৈঠক।

ব্লিঙ্কেনের সঙ্গে বৈঠকের পর প্রেসিডেন্ট আব্বাসের জর্ডানে যাওয়ার কথা রয়েছে। সেখানে জর্ডানের বাদশাহ আবদুল্লাহ ও মিশরের প্রেসিডেন্ট সিসির সঙ্গে ত্রিপক্ষীয় বৈঠক করবেন তিনি।

এদিকে, এ সফরের অংশ হিসেবে গতকাল ইসরায়েলে ছিলেন ব্লিঙ্কেন। সেখানে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এবং তার যুদ্ধ মন্ত্রিসভার সঙ্গে, হামাসের সঙ্গে ইসরায়েলের যুদ্ধ, আঞ্চলিক উত্তেজনা এবং ইসরায়েল-ফিলিস্তিন সংঘাতের ভবিষ্যত নিয়ে আলোচনা করেছিলেন। এর একদিন পরই রামাল্লাহ সফর করেছেন ব্লিঙ্কেন।

মঙ্গলবার ব্লিঙ্কেন বলেছিলেন, গাজায় বেসামরিক মৃত্যুর সংখ্যা ‘খুব বেশি’, বিশেষ করে শিশুদের সংখ্যা। অবরুদ্ধ গাজা উপত্যকায় আরও সাহায্যের আহ্বান জানিয়েছেন ব্লিঙ্কেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *