রোববারের অবরোধের আগে ডিএমপির ১০ নির্দেশনা

রোববারের অবরোধের আগে ডিএমপির ১০ নির্দেশনা

পাথেয় টোয়েন্টিফোর ডটকম:  রোববার ভোর থেকে আবার শুরু হচ্ছে বিএনপি-জামায়াতের ডাকা ৪৮ ঘণ্টার অবরোধ কর্মসূচি। মঙ্গলবার ভোর ৬টা পর্যন্ত চলবে এই অবরোধ। এই অবরোধে নাশকতা ঠেকাতে ১০টি নির্দেশনা দিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)।

১১ নভেম্বর, শনিবার ডিএমপি কমিশনার হাবিবুর রহমান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এসব নির্দেশনা দেওয়া হয়।

নির্দেশনাগুলো হলো-

১। পেট্রল পাম্প ও সিএনজি স্টেশনগুলোতে পুলিশি নিরাপত্তা ব্যবস্থা জোরদার করতে হবে।

২। সহকারী পুলিশ কমিশনার এবং থানার ওসি নিজ নিজ এলাকায় অবস্থিত পেট্রল পাম্প ও সিএনজি স্টেশনগুলো সরেজমিনে পরিদর্শন করবেন এবং কার্যকর নিরাপত্তা নিশ্চিত করবেন।

৩। পেট্রল পাম্প ও সিএনজি স্টেশনগুলোর মালিকদের সঙ্গে সমন্বয় করে ব্যবস্থা নিশ্চিত করবেন ওই এলাকার সহকারী পুলিশ কমিশনার এবং থানার ওসি।

৪। নিজ নিজ পেট্রল পাম্প ও সিএনজি স্টেশনগুলো নিজস্ব জনবলের মাধ্যমে নিরাপত্তা নিশ্চিত করতে হবে।

৫। প্রত্যেক পেট্রল পাম্প ও সিএনজি স্টেশন এলাকা সিসি ক্যামেরার আওতায় আনতে হবে।

৬। সংশ্লিষ্ট থানার ডিউটি অফিসার, ইন্সপেক্টর (তদন্ত/ অপারেশনস), ওসি, ফায়ার সার্ভিস ও জাতীয় জরুরি সেবা ৯৯৯ ফোন নম্বর দৃশ্যমান স্থানে ঝুলিয়ে রাখতে হবে।

৭। পর্যাপ্ত অগ্নিনির্বাপণ সরঞ্জাম রাখতে হবে।

৮। রিজার্ভারে তেল লোডের সময় নিজস্ব জনবল দিয়ে নিরাপত্তা নিশ্চিত করতে হবে এবং ওই সময়ে পেট্রল পাম্পে যানবাহন প্রবেশ করতে না দেওয়া যাবে না।

৯। খোলা জ্বালানি তেল বিক্রিতে সাবধান হতে হবে। সংশ্লিষ্ট থানার ওসির কাছ থেকে নিরাপত্তা ছাড়পত্র নিতে হবে এবং তা স্টেশনের রেজিস্টারে লিপিবদ্ধ রাখতে হবে।

১০। পেট্রোলিয়াম বিধিমালা ২০১৮-এর লাইসেন্সের শর্তাবলি যথাযথভাবে প্রতিপালন করার পাশাপাশি যেকোনো প্রয়োজনে সংশ্লিষ্ট থানাকে অবহিত করার জন্য বলা হয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *