রোহিঙ্গা ইস্যু আন্তর্জাতিক সমস্যা : পররাষ্ট্রমন্ত্রী

রোহিঙ্গা ইস্যু আন্তর্জাতিক সমস্যা : পররাষ্ট্রমন্ত্রী

পাথেয় রিপোর্ট : রোহিঙ্গা ইস্যু আন্তর্জাতিক সমস্যা মন্তব্য করে পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন বলেছেন, রোহিঙ্গারা এখন আর বাংলাদেশের সমস্যা নয়। এটা একটা আন্তর্জাতিক সমস্যা। এ সমস্যা সমাধানে আন্তর্জাতিক হস্তক্ষেপের প্রয়োজন। সকলে মিলেই এ সমস্যার সমাধান করতে হবে।

মঙ্গলবার (১৫ জানুয়ারি) নবনিযুক্ত পররাষ্ট্রমন্ত্রী ও সিলেট-১ আসনের সংসদ সদস্য ড. একে আব্দুল মোমেন সিলেট হযরত শাহজালাল (রা.) মাজার জিয়ারত শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা বলেন।

এ কে আবদুল মোমেন আমরা কারো সঙ্গে শত্রুতা নয়, বরং সকলের সঙ্গে বন্ধুত্বসুলভ সম্পর্ক রেখেই চলতে চাই।

পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পেয়েই ভারত সফর প্রসঙ্গে বলেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ জয়লাভ করার পর ভারত সরকারই প্রথম আমাদের অভিনন্দন জানিয়েছে। তাছাড়া আমি পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব নেওয়ার পর ভারতের পররাষ্ট্রমন্ত্রীও সেখানে যাওয়ার আমন্ত্রণ জানিয়েছেন। এটি একটি সৌজন্য সাক্ষাৎ। আমরা বিভিন্ন ইস্যু নিয়ে ভারত সরকারের সঙ্গে আলাপ আলোচনা করবো।

সিলেট বিমান বন্দরে পররাষ্ট্রমন্ত্রীকে সংবর্ধনা দেন সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগ ও তার অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা। বিপুল সংখ্যক নেতাকর্মী ও শুভানুধ্যায়ীরা পররাষ্ট্রমন্ত্রীকে বিমান বন্দর থেকে মোটর শোভাযাত্রা সহকারে সিলেট হযরত শাহজালাল মাজারে নিয়ে আসে।

এসময় তিনি উপস্থিত সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন, আমি অত্যন্ত সৌভাগ্যবান যে, আজ আমি সিলেটের সন্তান হয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছি।

তিনি প্রয়াত আব্দুস সামাদ আজাদ ও হুমায়ুন রশিদ চৌধুরীকে কথা স্মরণ করে বলেন, তারা সিলেটের মানুষ হয়ে দীর্ঘদিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্বে ছিলেন। তাদের যে সুনাম রয়েছে এবং তারা যেভাবে সফলতার সঙ্গে দায়িত্ব পালন করেছেন আমি তাদের এই ধারাবাহিকতা অব্যাহত রাখতে চাই। তাদের এই সুনাম আমি আমার কাজের মধ্য দিয়ে ধরে রাখতে চাই।

এদিকে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল ট্রাফিক আইন মেনে চলার জন্য সবার প্রতি আহ্বান জানিয়েছেন। জনগণের উদ্দেশে তিনি বলেন, সর্বক্ষেত্রে আপনারা ট্রাফিক আইন মেনে চলুন।

ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার মো. আছাদুজ্জামান মিয়াসহ ডিএমপির ঊর্ধ্বতন কর্মকর্তারা এসময় উপস্থিত ছিলেন। ‘ট্রাফিক শৃঙ্খলা পক্ষ’ আজ থেকে শুরু হয়ে ৩১ জানুয়ারি পর্যন্ত চলবে।

সবাই ট্রাফিক শৃংখলা মেনে চললে আবশ্যই যানজট হ্রাস পাবে এ কথা উল্লেখ করে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমাদের কাংঙ্খিত লক্ষ্যে পৌঁছাতে এবং যানজট মুক্ত নগরী গড়তে পুলিশের ট্রাফিক বিভাগ নিরলসভাবে কাজ করছে। তিনি বলেন, ‘আমাদের বিভিন্ন উদ্যোগের ফলে এখন মোটরসাইকেল চালক ও আরোহী উভয়ই হেলমেট ব্যবহার করছে। যা আগে হত না। এটা আমাদের একটি সাফল্য।’

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *