রোহিঙ্গা সঙ্কট বাংলাদেশ যুক্তরাষ্ট্র বৈঠক মঙ্গলবার

রোহিঙ্গা সঙ্কট বাংলাদেশ যুক্তরাষ্ট্র বৈঠক মঙ্গলবার

নিজস্ব প্রতিবেদক • মিয়ানমারের সহিংসতায় পালিয়ে আসা বিপুল সংখ্যক রোহিঙ্গা পরিস্থিতিসহ আঞ্চলিক নিরাপত্তার চ্যালেঞ্জ মোকাবেলা নিয়ে আলোচনায় বসছে মার্কিন যুক্তরাষ্ট্র ও বাংলাদেশি কর্মকর্তারা। মঙ্গলবার ওয়াশিংটনে এই বৈঠক অনুষ্ঠিত হবে বলে ঢাকায় মার্কিন দূতাবাসের এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের রাজনৈতিক-সামরিকবিষয়ক মন্ত্রী মিশেল মিলার ও আমেরিকায় বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব আবিদা ইসলামের মধ্য এই বৈঠক অনুষ্ঠিত হবে। এতে বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্সিয়া ব্লুম বার্নিকাটও অংশ নেবেন।

মার্কিন দূতাবাসের বিবৃতিতে বলা হয়, আলোচনায় আঞ্চলিক নিরাপত্তা চ্যালেঞ্জের উপর মনোযোগ প্রদানের পাশাপাশি মানবাধিকার সহায়তা ও দুর্যোগ ত্রাণ, শান্তিরক্ষা, প্রতিরক্ষা বাণিজ্য, সামরিক সহযোগিতা এবং সন্ত্রাসবিরোধী, সামুদ্রিক নিরাপত্তা এবং আঞ্চলিক প্রতিরক্ষা সহযোগিতার অংশীদারিত্বের প্রচেষ্টার ওপর গুরুত্বারোপ করা হবে।

মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে পালিয়ে আসা রোহিঙ্গা মুসলমানদের সাহায্য করার যুক্তরাষ্ট্র স্টেট ডিপার্টমেন্ট থেকে সম্প্রতি ৩২ মিলিয়ন ডলারের মানবিক সহায়তার ঘোষণা দেয়া হয়েছে। মার্কিন কর্মকর্তারা জানিয়েছেন যে ৩২ মিলিয়ন ডলারের ২৮ মিলিয়ন ডলার পাবে বাংলাদেশ এবং বাকিটা মায়ানমারে পাঠানো হবে। রোহিঙ্গা পরিস্থিতি নিয়ে ট্রাম্প প্রশাসনের পক্ষ থেকে প্রথমবারের মতো বড় ধরনের সহায়তার ঘোষণা এলো। মার্কিন সাহায্য প্যাকেজের মধ্য রয়েছে- খাদ্য, চিকিৎসা সামগ্রী, বিশুদ্ধ পানি, জরুরি আশ্রয় এবং অন্যান্য সহায়তা।

জনসংখ্যা, শরণার্থী ও অভিবাসনবিষয়ক মার্কিন সহকারী সচিব সাইমন হেনশো সহিসংতা থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের সমর্থন ও তাদের সাদরে গ্রহণ করার জন্য বাংলাদেশ সরকার ও জনগণকে ধন্যবাদ জানান।

গত এক মাসে ৫ লাখেরও বেশি রোহিঙ্গা মুসলমান মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। রাখাইনে মায়ানমার সেনাবাহিনী ও চরমপন্থী বৌদ্ধদের পাশবিক নির্যাতনের শিকার এসব রোহিঙ্গারা। সূত্র : ভয়েস অব আমেরিকা

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *