লাইফ সাপোর্টে বেলাল চৌধুরী

লাইফ সাপোর্টে বেলাল চৌধুরী

নিজস্ব প্রতিবেদক : দীর্ঘদিন ধরে হাসপাতালে চিকিৎসাধীন কবি বেলাল চৌধুরীর অবস্থার অবনতি হওয়ায় তাকে লাইফ সাপোর্টে নেয়া হয়েছে। তার বড় ছেলে আবদুল্লাহ প্রতীক চৌধুরী জানান, গত প্রায় চার মাস ধরে বেলাল চৌধুরী ঢাকার আনোয়ার খান মডার্ন হাসপাতালে ভর্তি আছেন। গত বৃহস্পতিবার রাতে শারীরিক অবস্থার অবনতি হলে তাকে হাসপাতালের নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্রে (আইসিইউ) নেয়া হয়। এরপর শুক্রবার অবস্থার আরো অবনতি হলে বেলা সাড়ে ১২টার দিকে নেয়া হয় লাইফ সাপোর্টে।

প্রতীক জানান, তার বাবা কিডনি জটিলতা, রক্তশূন্যতা ও থাইরয়েডের সমস্যায় ভুগছেন। ওই হাসপাতালে অধ্যাপক ফিরোজ আহমেদ কোরেশীর তত্ত্বাবধানে তার চিকিৎসা চলছে।

একাধারে কবি, প্রাবন্ধিক, অনুবাদক ও সাংবাদিক বেলাল চৌধুরী ঢাকার ভারতীয় দূতাবাস থেকে প্রকাশিত ‘ভারত বিচিত্রা’র সম্পাদকের দায়িত্ব পালন করেছেন দীর্ঘদিন। সাপ্তাহিক সন্দ্বীপ পত্রিকাটিও তিনি সম্পাদনা করেছেন।

বেশ কয়েক বছর ভারতের কলকাতায় অবস্থানকালে তিনি কবি সুনীল গঙ্গোপাধ্যায় সম্পাদিত সাহিত্য পত্রিকা কৃত্তিবাস-এ কাজ করেন। সাহিত্যে অবদানের জন্য ২০১৪ সালে একুশে পদক পান বেলাল চৌধুরী; পেয়েছেন বাংলা একাডেমি সাহিত্য পুরস্কারও। নিষাদ প্রদেশে, আত্মপ্রতিকৃতি, স্থিরজীবন ও নিসর্গ, স্বপ্নবন্দী, সেলাই করা ছায়া, কবিতার কমলবনে, যাবজ্জীবন সশ্রম উল্লাসে ও বত্রিশ নম্বর তার উল্লেখযোগ্য কাব্যগ্রন্থ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *