লেবাননে ইসরায়েলি হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৪৯২

লেবাননে ইসরায়েলি হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৪৯২

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : লেবাননে ইসরায়েলি হামলায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪৯২ জনে। আহত হয়েছে কমপক্ষে ১৬৪৫ জন। সোমবার (২৩ সেপ্টেম্বর) দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, এক দিনের অভিযানেই হতাহতের এ ঘটনা ঘটেছে। কাতার ভিত্তিক সংবাদমাধ্যম আজ জাজিরা এ খবর জানিয়েছে।

ইসরায়েলি সামরিক বাহিনী বলেছে, তারা লেবাননে প্রায় ১৬০০টি বিমান হামলা চালিয়েছে। এই অভিযানকে আনুষ্ঠানিকভাবে অপারেশন নর্দার্ন অ্যারোস নাম দিয়েছে তারা।

সামরিক বাহিনী বলছে, তাদের লক্ষ্য অর্জিত না হওয়া পর্যন্ত এই অভিযান আরও তীব্রতর করবে তারা।

প্রায় এক সপ্তাহ আগে, ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু তার নিরাপত্তা মন্ত্রিসভাকে তলব করেছিলেন। জোর দিয়ে বলেছিলেন, উচ্ছেদ হওয়া ইসরায়েলিদের উত্তরের শহর ও বসতিগুলিতে ফিরিয়ে দিতে চান তিনি। এরপরই লেবাননের দক্ষিণাঞ্চলে অভিযান শুরু করে ইসরায়েলি বাহিনী।

এদিকে ইসরায়েলি হামলার পর, দক্ষিণ লেবানন থেকে পালিয়ে হাজার হাজার মানুষ বৈরুতের দিকে যাচ্ছে। এসময় মগাসড়কে ব্যাপক যানজট তৈরি হয়।

লেবাননের দক্ষিণ থেকে উত্তরে বৈরুতের দিকে যাওয়ার হাইওয়ের ফুটেজ দেখছেন। এতে এখনো যানজট লেগেই আছে। লোকেরা এখনও দক্ষিণ থেকে আসছে, তারা বৈরুতের হোটেলগুলিতে আসছে।

লেবাননের স্বাস্থ্যমন্ত্রী ফিরাস আবিয়াদ বলছেন, আহতের সংখ্যা নজিরবিহীন। আহতদের চিকিৎসার জন্য তারা সমস্ত অপ্রয়োজনীয় অস্ত্রোপচার বাতিল করেছে। স্কুলগুলোকে দক্ষিণ থেকে আগতদের জন্য অস্থায়ী আশ্রয়কেন্দ্রে পরিণত করা হয়েছে।

এদিকে প্রধানমন্ত্রী নাজিব মিকাতি জাতিসংঘের সাধারণ অধিবেশন উপলক্ষে তার নিউ ইয়র্ক সফর বাতিল করে দেশেই থেকেছেন। এর আগে এক বিবৃতিতে ইসরায়েলি এই হামলাকে গণহত্যার শামিল বলেছেন তিনি।

সূত্র: আজ জাজিরা

Related Articles