লেবাননে পূর্ণ সামরিক আগ্রাসন চালালে পরিণতি হবে ভয়াবহ : ইরান

লেবাননে পূর্ণ সামরিক আগ্রাসন চালালে পরিণতি হবে ভয়াবহ : ইরান

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ইরানের জাতিসঙ্ঘ মিশন বলেছে, ইসরাইল যদি লেবাননে পূর্ণ মাত্রার সামরিক আগ্রাসন শুরু করে, তাহলে এর পরিণতি হবে ভয়াবহ হবে। শনিবার (২৯ জুন) তুর্কি গণমাধ্যম টিআরটি ওয়ার্ল্ডের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

সূত্রটি আরো জানিয়েছে, ইরানি মিশন বলেছে, ইরান লেবাননে আগ্রাসন শুরু করলে এটি হবে একটি ধ্বংসাত্মক যুদ্ধ। এ সময় ইসরাইলকে যুদ্ধের স্বাধ মিটিয়ে দেয়ারও হুঁশিয়ারি দিয়েছে মিশন।

ইরানী মিশন এক এক্সবার্তায় বলেছে, এই ধরনের পরিস্থিতিতে ইরান সম্ভাব্য সব ধরনের সহযোগিতা নিয়ে লেবাননের পাশে থাকবে।

টিআরটি ওয়ার্ল্ড জানিয়েছে, ইরানি মিশনের এই হুঁশিয়ারি এমন সময় আসে যখন আমেরিকান গোয়েন্দারা অবরুদ্ধ গাজায় যুদ্ধবিরতি না হলে ‘আগামী কয়েক সপ্তাহের’ মধ্যে ইসরাইল এবং লেবাননের মধ্যে একটি বড় আকারের যুদ্ধ শুরু হতে পারে বলে প্রতিবেদন করেছে।

এদিকে, বৃহস্পতিবার ইসরাইলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট লেবাননকে ‘প্রস্তর যুগে’ পাঠানোর কড়া হুঁশিয়ারি দিয়েছেন। কিন্তু এ ধরনের হুমকির বিরুদ্ধে ইসরাইলকে সতর্ক করল তাদের দুই মিত্র দেশ যুক্তরাষ্ট্র ও জার্মানি।

এর আগেও গ্যালান্ট হুমকি দিয়েছিলেন যে ‘হিজবুল্লাহ খুব ভালোভাবে বুঝতে পারে যে যুদ্ধ শুরু হলে আমরা লেবাননে ব্যাপক ক্ষয়ক্ষতি করতে পারি।’

উল্লেখ্য, গত ৭ অক্টোবর শুরু হয় চলমান গাজা যুদ্ধ। এরপর দিনই ফিলিস্তিনের প্রতি সংহতি জানিয়ে যুদ্ধ জড়িয়ে পড়ে লেবাননের হিজবুল্লাহ। এরপর থেকে ইসরাইল ও হিজবুল্লাহর সীমান্ত উত্তেজনা চরমে। এদিকে, গাজার চলমান যুদ্ধ ২৬৭তম দিনে প্রবেশ করেছে। এতে অন্তত ৩৭ হাজার ৭৬৫ ফিলিস্তিনি নিহত হয়েছে। তাদের বেশিরভাগই নারী কিংবা শিশু। আহত হয়েছে আরো ৮৬ হাজার ৪২৯ ফিলিস্তিনি। এছাড়া গাজা থেকে অন্তত সাড়ে নয় হাজার ফিলিস্তিনিকে ইসরাইল অপহরণ করেছে বলে ধারণা করা হয়।

সূত্র : টিআরটি ওয়ার্ল্ড

Related Articles