শান্তির জন্যই কলবকে পবিত্র করতে হবে : আল্লামা মাসঊদ

শান্তির জন্যই কলবকে পবিত্র করতে হবে : আল্লামা মাসঊদ

শান্তির জন্যই কলবকে পবিত্র করতে হবে : আল্লামা মাসঊদ

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : দুনিয়া ও আখেরাতে শান্তি-মুক্তি পেতে হলে কলবকে (রূহ) বিশুদ্ধ-পবিত্র করতে হবে বলে অভিমত ব্যক্ত করেছেন বাংলাদেশ জমিয়তুল উলামার চেয়ারম্যান, শোলাকিয়া ঈদগাহের গ্র্যান্ড ইমাম শাইখুল হাদীস আল্লামা ফরীদ উদ্দীন মাসঊদ। তিনি বলেন, কলব মানবদেহের চালিকা শক্তি। কলব সুষ্ঠু থাকলে সারা শরীর সুষ্ঠু-সুন্দর থাকে। কলব ক্ষতিগ্রস্ত হলে সারা শরীর ক্ষতিগ্রস্ত হয়।

কলব মানুষকে পরিচালনা করে উল্লেখ করে জমিয়তুল উলামার চেয়ারম্যান বলেন, মানুষকে পরিচালনা করে তার মস্তিস্ক। আর মস্তিস্ককে পরিচালনা করে কলব। যে কোন ইচ্ছে, কাজ ইত্যাদি প্রথম কলবে আসে, পরে কলব তা মস্তিস্কে পাঠায় এবং মস্তিস্ক সেটা বাস্তবায়নের চেষ্টা করে।

কলব আছে বলেই মানুষকে মানুষ বলা হয় দাবি করে আল্লামা ফরীদ উদ্দীন মাসঊদ বলেন, মানুষের শরীরে যদি কলব/রূহ না থাকে, তার শরীরের সব অঙ্গপ্রত্যঙ্গ ঠিক থাকে, তারপরেও তাকে কেউ মানুষ বলে না, লাশ বলা হয়। আর শরীর সব অঙ্গপ্রত্যঙ্গ ঠিক থাকে না, কিন্তু শুধু রূহটা থাকে, তাহলে তাকে মানুষ বলা হয়। তাকে তার নাম ধরে ডাকা হয়।

কলব বিশুদ্ধ হলে শরীরের সবকিছু বিশুদ্ধ থাকে উল্লেখ করে শোলাকিয়া ঈদগাহের গ্যান্ড ইমাম বলেন, মানুষ কেবল তখন পরিশুদ্ধ হয়ে যায়, যখন মানুষের হাত ভালো কাজ করে, নেক কাজ করে। মানুষের পা ভালো পথে হাঁটে। তখন বান্দার আল্লাহর ইবাদত করতে, তার হুকুম-আহকাম পালন করতে ভালো লাগে। আর কলব যখন খারাপ হয়ে যায়, অসুস্থ হয়ে যায় তখন মানুষের শুধু গুণাহ করতে ইচ্ছে করে। সে তার হাত-পা’কে খারাপ কাজে ব্যবহার করে।

১১ জানুয়ারি শুক্রবার রাজধানীর খিলগাঁও ইকরা বাংলাদেশ জামে মসজিদ কমপ্লেক্সে জুমার বয়ানে সাইয়্যিদ আসআদ মাদানী রহ.-এর খলীফা আল্লামা ফরীদ উদ্দীন মাসঊদ এসব কথা বলেন।

আম্বিয়া কেরাম প্রথম মানুষের কলবকে পরিশুদ্ধ করার কাজ করেছেন উল্লেখ্য করে আল্লামা ফরীদ উদ্দীন মাসঊদ বলেন, আম্বিয়া কেরাম মানুষের কলবকে পরিশুদ্ধ করার কাজ করেছেন। কারণ, কলব পরিষ্কার হওয়ার পর তাকে ইসলাম, ঈমান, ইবাদতের কথা বলা হলে, তখন তার কলব তা গ্রহণ করবে। রাসূল সা. সাহাবায়ে কেরামের কলবকে পরিশুদ্ধ করতে পেরেছেন বলেই যখন মদকে হারাম করা হয়েছে তখন তারা মদ পান করা ছেড়ে দিয়েছেন। হযরত আনাস রা. বলেন, যে দিন মদ হারাম করা হলো, ওই দিন মদীনার অলিগলিতে মদের বন্যা বয়ে যায়।

কলব পরিশুদ্ধির সর্বোচ্চ কোন স্তর নেই মন্তব্য করে আল্লামা মাসঊদ বলেন, কলবকে মৃত্যুর আগ পর্যন্ত সারাক্ষণ পরিচর্যা করতে হয়। কলব পরিবর্তনশীল। তাই সবসময় তার দিকে লক্ষ্য রাখতে হয়। যেন সে খারাপ কাজ করতে উদ্বুদ্ধ না হয়। আম্বিয়া কেরাম সারাজীবন মানুষের কলবের উপর মেহনত করেছেন। এখন আম্বিয়া কেরাম নেই, কিন্তু কলবের মেহনতকে তারা রেখে গেছেন।

কলবকে বিশুদ্ধ-পবিত্র রাখতে হলে কাউকে মুরব্বী মানতে হবে উল্লেখ্য করে সাইয়্যিদ আসআদ মাদানী রহ.এর খলীফা বলেন, সাহাবায়ে কেরামও কলবকে বিশুদ্ধ-পবিত্র রাখার জন্য একজন আরেকজনকে মুরব্বী মানতেন। কলবের বিষয়ে হযরত ওমর রা. হযরত সালমান ফারসী রা.-কে মুরব্বী মানতেন। ওমর রা. সবসময় বলতেন, ‘সালমান তুমি আমার ভাই, তুমি আমার কলবের উপর নজর রাখবে। কয়দিন পরপরই ওমর রা. হযরত সালমান রা.-কে এই কথা স্মরণ করিয়ে দিতেন। একদিন হযরত সালমান ফারসী রা. হযরত ওমর রা.-কে বললেন, ওমর আমি তোমার কলবের তেমন দোষ দেখি না তবে একটু দেখি সেটা হলো, রাসূল সা. সবসময় এটা তরকারি দিয়ে খানা খেতেন কিন্তু আমি তোমার দস্তরখানায় কয়েকটা তরকারি দেখি। ওমর রা. বললেন, সালমান। ইনশাআল্লাহ এটাও আর দেখবে না।

আল্লামা ফরীদ উদ্দীন মাসঊদ বলেন, কলব পরিশুদ্ধ, কলবের উপর মেহনত করার জন্যে আমরা প্রতি বছর ইসলাহী ইজতেমার আয়োজন করে থাকি। আমাদের এবারের ঢাকা ইসলাহী ইজতেমা ১ ফেব্রুয়ারি ২০১৯। মসজিদে উপস্থিত সবাইকে ইসলামী ইজতেমায় উপস্থিত থাকার আহ্বান জানান তিনি।

গ্রন্থনা ও শ্রুতি লিখন : আদিল মাহমুদ

সম্পাদনা : মাসউদুল কাদির

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *