শুক্রবার থেকে সারাদেশে বৃষ্টিপাত বাড়তে পারে

শুক্রবার থেকে সারাদেশে বৃষ্টিপাত বাড়তে পারে

পাথেয় রিপোর্ট : ২৯ জুন থেকে সারাদেশে বৃষ্টিপাতের প্রবণতা বেড়ে যেতে পারে। এছাড়া পরবর্তী ৭২ ঘন্টা বৃষ্টিপাতের প্রবণতা অব্যাহত থাকতে পারে।
এদিকে বুধবার বজ্রবৃিষ্টসহ অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়ার আশঙ্কায় অভ্যন্তরীণ নদীবন্দরসমূহকে ১ নম্বর (পুনঃ) ১ নম্বর সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। আবহাওয়াবিদ রুহুল কুদ্দুছ বাসস’কে বুধবার এ কথা বলেন।

তিনি বলেন, দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু বাংলাদেশের উপর মোটামুটিভাবে সক্রিয় থাকায় বুধ ও বৃহস্পতিবার বৃষ্টিপাত কম হবে। তবে আগামী ২৯ জুন থেকে মৌসুমী বায়ু জোরালোভাবে সক্রিয় হওয়ার সম্ভাবনা রয়েছে। এসময় সারাদেশে বৃষ্টিপাতের প্রবণতা বেড়ে যেতে পারে। সেই সাথে বিজলী চমকানোসহ বজ্রপাতের সম্ভাবনাও রয়েছে।
নদীবন্দরসমূহের জন্য আবহাওয়ার পূর্বাভাসে বলা হযেছে, রংপুর, রাজশাহী, পাবনা, বগুরা, টাঙ্গাইল, ময়মনসিংহ, সিলেট, ঢাকা, ফরিদপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম এবং কক্সবাজার অঞ্চল সমূহের উপর দিয়ে দক্ষিণ বা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘন্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

এসব এলাকার নদীবন্দর সমূহকে ১ নম্বর (পুনঃ) ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

বুধবার সকাল ৬টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় দেশে সর্বোচ্চ সাতক্ষীরা ৭১ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

বুধবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, বরিশাল, চট্টগ্রাম ও ঢাকা বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী, রংপুর, খুলনা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দম্কা হাওয়া ও বিজলী চমকানোসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসাথে দেশের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

এছাড়া সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। বুধবার সকাল ৬টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৯০ শতাংশ। বুধবার ঢাকায় সূর্যাস্ত সন্ধ্যা ৬ টা ৫০ মিনিটে এবং বৃহস্পতিবার ঢাকায় সূর্যোদয় ভোর ০৫ টা ১৪ মিনিটে।

পূর্বাভাসে আরও বলা হয়, লঘুচাপের বর্ধিতাংশ ভারতের বিহার থেকে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ হয়ে উত্তর-পূর্ব বঙ্গোপসাগর ও বাংলাদেশের দক্ষিণাংশ পর্যন্ত বিস্তৃত রয়েছে। দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সμিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারী থেকে প্রবল অবস্থায় বিরাজ করছে।

মঙ্গলবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল নিকলি ৩৫ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস, সর্বনিম্ন তাপমাত্রা রাঙ্গামাটি ২৪ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *