শোক দিবসে আলেম মুক্তিযোদ্ধা প্রজন্ম ফোরামের রচনা প্রতিযোগিতা অনুষ্ঠিত

শোক দিবসে আলেম মুক্তিযোদ্ধা প্রজন্ম ফোরামের রচনা প্রতিযোগিতা অনুষ্ঠিত

পাথেয় রিপার্ট : আলেম মুক্তিযোদ্ধা প্রজন্ম ফোরামের উদ্যোগে ১৫ আগস্ট জাতীয় শোক দিবসে জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী বিষয়ক উপস্থিত রচনা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। রাজধানীর শীর্ষ শিক্ষা প্রতিষ্ঠান জামিয়া ইকরা বাংলাদেশ মিলনায়তনে বিকেল ৩টা থেকে এ অনুষ্ঠান শুরু হয়। প্রায় ৬০ জন প্রতিযোগী সেখানে উপস্থিত রচনা প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। এরমধ্যে প্রথম ৩ জন বিজয়ীকে বেছে নেন বিচারকবৃন্দ। এছাড়াও প্রতিযোগী সবাইকেই সান্ত্বনা পুরস্কার প্রদান করা হয়। বিকেল পাঁচটায় পুরস্কার ঘোষণা করা হলে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন বাংলাদেশ আলেম মুক্তিযোদ্ধা প্রজন্ম ফোরামের প্রেসিডেন্ট মাওলানা সদরুদ্দীন মাকনুন।

অনুষ্ঠানে ১৫ আগস্ট হত্যাকাণ্ড, আলোচনা, মুক্তিযুদ্ধের ইতিহাস পর্যালোচনাসহ বিভিন্ন বিষয়ে কথা বলেন বক্তারা। এ প্রজন্মের শিক্ষার্থীদের কাছে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস, বাংলাদেশের প্রেক্ষাপট, স্বাধীনতা, মুক্তিযুদ্ধসহ এসব গুরুত্বপূর্ণ বিষয়ে স্পষ্ট ধারণা ও সঠিক ইতিহাস পৌঁছে দেয়াকে নাগরিক দায়িত্ববোধ বলে মনে করেন বক্তারা।

অনুষ্ঠানের সভাপতি বাংলাদেশ আলেম মুক্তিযোদ্ধা প্রজন্ম ফোরামের প্রেসিডেন্ট মাওলানা সদরুদ্দীন মাকনুন বলেন, ১৫ আগস্ট আমাদের জাতীয় শোক দিবস। এদিন একদল ঘাতক বাংলাদেশের সফল স্বপ্নদ্রষ্টা ও স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যা করে। শুধু বাংলাদেশই নয় পৃথিবীর ইতিহাসে যা অত্যন্ত জঘন্য ও নৃশংস একটি ঘটনা।

তিনি বলেন, বঙ্গবন্ধু ছিলেন একজন উদার, অসাম্প্রদায়িক ধর্মপ্রাণ রাজনৈতিক ব্যক্তিত্ব। বঙ্গবন্ধুর রাজনৈতিক দূরদর্শিতা এবং তার নেতৃত্বগুণে আমরা একটি স্বাধীন বাংলাদেশ পেয়েছি। আল্লাহর শোকর, তার রহমতেই আমরা বঙ্গবন্ধুর মতো একজন নেতা পেয়েছি। না হলে রোহিঙ্গা বা ফিলিস্তিনের মতো আমাদের অবস্থা হতো। যারা শুধু একজন নেতার অভাবে আজ এ দূরবস্থার মধ্য দিয়ে যাচ্ছে।

বঙ্গবন্ধু পরিবারের পক্ষ থেকে ইসলাম ও মুসলমানদের জন্য যে কাজ হয়েছে, বাংলাদেশে তা অন্য কোনও পরিবারের পক্ষ থেকে হয়নি। বর্তমানেও জননেত্রী শেখ হাসিনার সাথে আলেম উলামাদের যে গভীর হৃদ্যতা, অতীতে বাংলাদেশের কোনও প্রধানমন্ত্রীর সাথে আলেমদের এ হৃদ্যতা পরিলক্ষিত হয়নি। তাই কওমী মাদরাসা শিক্ষা সনদের স্বীকৃতি দেয়া এবং ধর্মীয় ক্ষেত্রে অবদান রাখায় বঙ্গবন্ধু পরিবারকে আলেম-নাগরিক সংবর্ধনা দিতে চায় আলেম মুক্তিযোদ্ধা প্রজন্ম ফোরাম। যোগ করেন আলেম মুক্তিযোদ্ধা প্রজন্ম ফোরামের প্রেসিডেন্ট মাওলানা সদরুদ্দীন।

অনুষ্ঠানে বক্তৃতা করেন, জামিআ ইকরা বাংলাদেশের সিনিয়র মুহাদ্দিস মুফতি ফয়জুল্লাহ আমান কাসেমী, ফোরামের সহসভাপতি মাওলানা মাসউদুল কাদির, সাংগঠনিক সম্পাদক আইনজীবী রাশিদুল আলম মোল্লা, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মাওলানা মিযানুর রহমান, সহ-সাংগঠনিক সম্পাদক মাওলানা নাইমুল ইসলাম, দফতর সম্পাদক মাওলানা আব্দুস সালাম।

02
আলেম মুক্তিযোদ্ধা প্রজন্ম ফোরামের রচনা প্রতিযোগিতা

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *