সংশোধন হচ্ছে ডিজিটাল নিরাপত্তা আইন : আইনমন্ত্রী

সংশোধন হচ্ছে ডিজিটাল নিরাপত্তা আইন : আইনমন্ত্রী

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : আগামী সেপ্টেম্বরের মধ্যে সংশোধিত ডিজিটাল নিরাপত্তা আইন সংসদে পাস হবে বলে ইউরোপীয় ইউনিয়নের মানবাধিকার বিষয়ক বিশেষ প্রতিনিধিকে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।

অন্যদিকে, বিদেশিদের এই সফরের মধ্য দিয়ে ভুল বুঝাবুঝিগুলো দূর হচ্ছে বলে মনে করছেন তিনি। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে ইউরোপীয় ইউনিয়ন, যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশের কর্মকর্তাদের বাংলাদেশ সফরকে ইতিবাচকভাবেও দেখছেন বলে আইনমন্ত্রী উল্লেখ করেন।

মঙ্গলবার সচিবালয়ে ইউরোপীয় ইউনিয়নের মানবাধিকার বিষয়ক বিশেষ প্রতিনিধি ইমন গিলমোরের নেতৃত্বে পাঁচ সদস্যের একটি প্রতিনিধি দল আইনমন্ত্রীর সঙ্গে বৈঠক করেন। এরপর সাংবাদিকদের সঙ্গে কথা বলেন আইনমন্ত্রী।

আনিসুল হক বলেন, সারা পৃথিবী একটা গ্লোবাল ভিলেজ হয়ে গেছে। এখানে পরস্পর পরস্পরের সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রাখার জন্য কিন্তু অনেক আলাপ-আলোচনায় নিয়োজিত হয়। আমি সেই আলোকেই নিচ্ছি।

তিনি আরও বলেন, আমরা একটা স্বাধীন সার্বভৌম দেশ। কিন্তু আমাদের বন্ধু আছে তারা আমাদের অবশ্যই অনেক কথা জিজ্ঞেস করতে পারেন। আবার অনেক কথা তাদেরকে আমরা জিজ্ঞেস করতে পারি।

এদিকে, সেপ্টেম্বরেই ডিজিটাল নিরাপত্তা আইন সংশোধনের ব্যাপারে কথা বলেন আইনমন্ত্রী।

আগামী সেপ্টেম্বর মাসের মধ্যেই সংশোধিত ডিজিটাল নিরাপত্তা আইন সংসদে পাস হবে বলে ইউরোপীয় ইউনিয়নের মানবাধিকার বিষয়ক বিশেষ প্রতিনিধি ইমন গিলমোরকে তিনি জানান।

তিনি বলেন, তার সাথে আমাদের ডিজিটাল সিকিউরিটি আইন নিয়ে আলোচনা হয়েছে৷ আমি উনাকে বলেছি, আমরা ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট সংশোধন করার সিদ্ধান্ত নিয়েছি। আগামী সেপ্টেম্বরে জাতীয় সংসদে উত্থাপন করা হবে এবং সেপ্টেম্বরেই সংসদে পাস করা হবে বলে আমরা আশা করছি৷”

অবশ্য আইনে কী সংশোধনী আনা হচ্ছে– সে বিষয়ে কোনো তথ্য না দিয়ে সবাইকে অপেক্ষা করতে বলেন আইনমন্ত্রী।

তিনি বলেন, আমি মনে করি আপনাদের (গণমাধ্যমকর্মী) পরামর্শ সরকারের কাছে অনেক গুরুত্বপূর্ণ। আমি এটুকু বলতে পারি, ডিজিটাল সিকিউরিটি আইনের যে সংশোধন হচ্ছে তাতে আপনারা (গণমাধ্যমকর্মী) সকলেই খুশি হবেন।

ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে আলোচনার প্রসঙ্গে ইমন গিলমোর বলেন, এই আইনের প্রয়োগ নিয়ে ইউরোপীয় ইউনিয়ন উদ্বিগ্ন। বিপুল সংখ্যক সাংবাদিক ও সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারকারীর বিরুদ্ধে এ আইনে মামলা হয়েছে। আইনমন্ত্রী আমাকে নিশ্চিত করেছেন, এ আইনটি সংশোধনে দ্রুত পদক্ষেপ নেয়া হচ্ছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *