সরকার পতনে ইয়াসিন-আনোয়ারকে দুষলেন মাহাথির

সরকার পতনে ইয়াসিন-আনোয়ারকে দুষলেন মাহাথির

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : মালয়েশিয়ায় পাকাতান হারাপান (পিএইচ) জোট সরকারের পতনের জন্য বর্তমান প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিন ও জোটের নেতা আনোয়ার ইব্রাহিমকে দায়ী করেছেন দেশটির সদ্য সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ।

রোববার নিজের গড়া রাজনৈতিক দল প্রিবুমি বেরসাতুর সদস্যদের সঙ্গে রুদ্ধদ্বার বৈঠকে মাহাথির এ কথা বলেন। সিঙ্গাপুরের দ্য স্ট্রেইটস টাইমসের এক খবরে এ তথ্য জানানো হয়েছে।

মালয়েশিয়ার দ্য স্টার অনলাইনের বরাত দিয়ে ঐ খবরে বলা হয়েছে, আনোয়ার ইব্রাহিমের প্রধানমন্ত্রী হওয়ার ইচ্ছাকে কাজে লাগিয়েছেন মুহিউদ্দিন ইয়াসিন। এজন্য এক ধরনের রাজনৈতিক সংকট তৈরি করেন মুহিউদ্দিন।

মাহাথির বলেন, পাকাতানের পরিচালনা পরিষদের সঙ্গে বৈঠকের সময় আমার রাজনৈতিক সচিব জানায়, আমি নাকি আনোয়ারকে উপপ্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দিতে যাচ্ছি। আনোয়ার এই তথ্য আমাকে জানিয়েছে। বিষয়টি নিয়ে আমরা বিরক্ত ছিলাম। যদিও শেষ পর্যন্ত তেমন কিছু ঘটেনি। আর প্রধানমন্ত্রী হওয়ার জন্য পাকাতান জোটের সব নেতা আমাকে সমর্থন দিয়েছিল।

কিন্তু মুহিউদ্দিন সব সময় সংকট তৈরির অজুহাত খুঁজছিলেন। যদিও আনোয়ারের কাছ থেকে তেমন সাড়া পাচ্ছিলেন না। যখন পাকাতান জোট থেকে প্রিবুমি বেরসাতু পার্টিকে মুহিউদ্দিন সরিয়ে নেন, তখনই মূল সংকট তৈরি হয়ে যায়।

উল্লেখ্য, গত সোমবার ৯৪ বছর বয়সি মাহাথির আকস্মিকভাবে প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ালে দেশটিতে রাজনৈতিক সংকটের সৃষ্টি হয়। পরে রাজা তাকে অন্তর্বর্তী প্রধানমন্ত্রী নিয়োগ করেন। শনিবার দেশটির রাজা মুহিউদ্দিন ইয়াসিনকে নতুন প্রধানমন্ত্রী নিয়োগ দেন। মুহিউদ্দিন মালয়েশিয়ার সাবেক ক্ষমতাসীন দল ইউনাইটেড মালয়স ন্যাশনাল অরগানাইজেশনের (ইউএমএনও)-র সমর্থন নিয়ে প্রধানমন্ত্রী হয়েছেন।

মুহিউদ্দিন ইউএমএনও’র সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাকের সময় দেশটির উপপ্রধানমন্ত্রী ছিলেন। ২০১৫ সালে তাকে বরখাস্ত করা হলে তিনি মাহাথিরের নতুন দলে যোগ দেন। তিনি প্রধানমন্ত্রী হওয়ায় অনেকেই প্রশ্ন তুলছেন পেছনের দরজা দিয়ে সেই ইউএমএনও দলটি ক্ষমতায় এসেছে কি না। নতুন করোনা ভাইরাসের বিস্তারে সৃষ্ট অর্থনৈতিক চ্যালেঞ্জের মুখে দায়িত্ব নিলেন মুহিউদ্দিন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *