সরাসরি ফ্লাইট চালুতে সহযোগিতা করতে চায় যুক্তরাষ্ট্র

সরাসরি ফ্লাইট চালুতে সহযোগিতা করতে চায় যুক্তরাষ্ট্র

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : বাংলাদেশের সাথে সরাসরি ফ্লাইট চালুতে সহযোগিতা করতে চায় যুক্তরাষ্ট্র। এ জন্য কি কি শর্ত পূরণ করতে হবে তা বাংলাদেশ সরকারের কাছে তুলে ধরেছেন যুক্তরাষ্ট্রের ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশনের (এফএএ) অ্যাটাচে ডেনিয়াল জেকব।

গতকাল মার্কিন দূতাবাস থেকে জানানো হয়েছে, জেকব গত ৯ থেকে ১২ জুন ঢাকা সফর করে বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (সিএএবি) চেয়ারম্যান এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সাথে বৈঠক করেছেন। এসব বৈঠকে যুক্তরাষ্ট্রের সাথে সরাসরি ফ্লাইট চালুতে বাংলাদেশের করণীয় সম্পর্কে আলোকপাত করা হয়েছে। এর মধ্যে রয়েছে প্রথমত, নিরাপত্তার দিক থেকে বাংলাদেশকে ক্যাটাগরি-১ রেটিং অর্জন করতে হবে। আর এ জন্য যুক্তরাষ্ট্রের এফএএর ইন্টারন্যাশনাল এভিয়েশন সেইফটি অ্যাসেসমেন্ট (আইএএসএ) পাস করতে হবে। বাংলাদেশ ইন্টারন্যাশনাল সিভিল এভিয়েশন অর্গানাইজেশনের (আইসিএও) মানদণ্ড ও সুপারিশগুলো অনুসরণ করছে- এটি ক্যাটাগরি-১ রেটিং নিশ্চিত করবে। দ্বিতীয়ত, ক্যাটাগরি-১ রেটিংয়ের জন্য সিএএবির অনুরোধের পরিপ্রেক্ষিতে আইএএসএ পরিচালনা করবে এফএএ। তবে এ ব্যাপারে সিএএবি এখন পর্যন্ত কোনো অনুরোধ জানাইনি। তৃতীয়ত, সিএএবি ক্যাটাগরি-১ রেটিং অর্জন করলে যুক্তরাষ্ট্রের ট্রান্সপোর্টেশন সিকিউরিটি অ্যাডমিনিস্ট্রেশন (টিএসএ) পৃথক একটি সমীক্ষা পরিচালনা করবে। এতে দেখা হবে যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের মধ্যে সরাসরি ফ্লাইট পরিচালনার জন্য হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ও বিমান বাংলাদেশ এয়ারলাইন্স সংশ্লিষ্ট নিরাপত্তা চাহিদাগুলো পূরণ করতে পারছে কি না।

দূতাবাস থেকে জানানো হয়, আন্তর্জাতিক নিরাপত্তা মানদণ্ড অর্জনের জন্য এফএএ ও টিএসএ গত কয়েক বছর সিএএবি ও বিমান বাংলাদেশ এয়ারলাইন্সকে বিনামূল্যে কারিগরি সহযোগিতা দিয়ে আসছে। এ ছাড়া যুক্তরাষ্ট্র সরকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বিনামূল্যে স্কিনিং যন্ত্রপাতি সরবরাহ এবং বাংলাদেশের এভিয়েশন কর্মকর্তাদের প্রশিক্ষণ দিয়ে আসছে, যাতে বাংলাদেশ সর্বোচ্চ আন্তর্জাতিক নিরাপত্তা মান অর্জন করতে পারে।

Related Articles