সার্বজনীন পেনশন স্কিম প্রত্যাহারের দাবিতে চুয়েটে শিক্ষক সমিতির তিন দিনের কর্মবিরতি ঘোষণা

সার্বজনীন পেনশন স্কিম প্রত্যাহারের দাবিতে চুয়েটে শিক্ষক সমিতির তিন দিনের কর্মবিরতি ঘোষণা

পাথেয় টোয়েন্টিফোর ডটকম :  অর্থ মন্ত্রণালয়ে পেনশন-সংক্রান্ত প্রজ্ঞাপন প্রত্যাহারসহ তিন দফা দাবিতে তিন দিনের অর্ধদিবস করে কর্মবিরতির ঘোষণা দিয়েছে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি। সেই সঙ্গে কর্মবিরতি চলাকালে আজ মঙ্গলবার এক ঘণ্টা অবস্থান কর্মসূচিরও ঘোষণা দেয় তারা। গত রোববার চুয়েট শিক্ষক সমিতির সভাপতি জি এম সাদিকুল ইসলাম ও সাধারণ সম্পাদক মো. আরাফাত রহমান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, অর্থ মন্ত্রণালয় কর্তৃক জারিকৃত সর্বজনীন পেনশন স্কিম-সংক্রান্ত বৈষম্যমূলক প্রজ্ঞাপন প্রত্যাহার, সুপারগ্রেডে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের অন্তর্ভুক্তি ও শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতন স্কেল প্রবর্তনের দাবিতে চুয়েট শিক্ষক সমিতি ২৫, ২৬ ও ২৭ জুন সকাল ৯টা থেকে বেলা ১টা ৩০ মিনিট পর্যন্ত কর্মবিরতি পালনের কর্মসূচি গ্রহণ করেছে। এ ছাড়া বিজ্ঞপ্তিতে ২৫ জুন বেলা ১১টা থেকে ১ ঘণ্টা বিশ্ববিদ্যালয়ের ২ নম্বর প্রশাসনিক ভবনের সামনে সব শিক্ষকের অবস্থান গ্রহণের জন্য আহ্বান জানানো হয়।

এর আগে ৪ জুন এ তিন দফা দাবিতে ২৫, ২৬ ও ২৭ জুন অর্ধদিবস করে কর্মবিরতির পাশাপাশি ৩০ জুন পূর্ণদিবস কর্মবিরতি এবং আগামী ১ জুলাই থেকে দাবি আদায় হওয়া পর্যন্ত সর্বাত্মক কর্মবিরতির ঘোষণা দেয় বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশন। এ সময় পাঠদান কার্যক্রম বন্ধ থাকলেও চলমান পরীক্ষা কর্মসূচির আওতামুক্ত থাকবে। বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের সভাপতি মো. আখতারুল ইসলাম ও মহাসচিব মো. নিজামুল হক ভূঁইয়া স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের সঙ্গে সংহতি জানিয়ে কর্মবিরতি ও অবস্থান কর্মসূচির সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে প্রথম আলোকে জানান চুয়েট শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক মো. আরাফাত রহমান।

গত বছর সর্বজনীন পেনশন ব্যবস্থাপনা আইন-২০২৩ প্রণয়ন করা হয়। গত ১৩ মার্চ অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ এক প্রজ্ঞাপন জারি করে। সেখানে বলা হয়, চলতি বছরের ১ জুলাইয়ের পর থেকে স্বশাসিত, স্বায়ত্তশাসিত ও রাষ্ট্রায়ত্ত সংস্থার চাকরিতে যাঁরা নতুন যোগ দেবেন, তাঁরা বিদ্যমান ব্যবস্থার মতো আর অবসরোত্তর পেনশন-সুবিধা পাবেন না। এর পরিবর্তে নতুন যাঁরা যোগ দেবেন, তাঁদের বাধ্যতামূলক সর্বজনীন পেনশনের আওতাভুক্ত করা হবে। এ ছাড়া ২০২৫ সাল থেকে সরকারি কর্মকর্তারা এ পেনশনের অন্তর্ভুক্ত হবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *