সিরিয়ায় আশ্রয় নিয়েছে ৩০ হাজারের বেশি মানুষ: জাতিসংঘ

সিরিয়ায় আশ্রয় নিয়েছে ৩০ হাজারের বেশি মানুষ: জাতিসংঘ

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : গত ৭২ ঘণ্টায় লেবানন থেকে সিরিয়ায় আশ্রয় নিয়েছে ৩০ হাজারের বেশি মানুষ। শুক্রবার (২৭ সেপ্টেম্বর) জাতিসংঘের শরণার্থী সংস্থা- ইউএনএইচসিআর জানিয়েছে, ইসরায়েল ও হিজবুল্লাহর মধ্যে সংঘাত আরও তীব্র হওয়ায়, প্রাণভয়ে পালাচ্ছে মানুষ। তবে পালিয়ে যাওয়া মানুষদের বেশিরভাগই সিরিয়ার নাগরিক। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

জেনেভায় এক সংবাদ সম্মেলনে সিরিয়ায় ইউএনএইচসিআরের প্রতিনিধি গঞ্জালো ভার্গাস ল্লোসা জানিয়েছেন, সিরিয়ায় আশ্রয় নেওয়া ৮০ শতাংশ মানুষই সিরিয়ান। মাত্র ২০ শতাংশ লেবাননের নাগরিক।

তিনি আরও জানান, আশ্রয় নেওয়াদের অর্ধেকই শিশু ও কিশোর। পুরুষদের তুলনায় নারীরাই বেশি।

ভার্গাস ল্লোসা বলেন, প্রায় ১৩ বছর আগে সিরিয়ায় গৃহযুদ্ধের সময় লেবাননে আশ্রয় নিয়েছিল এই সিরিয়ানরা। তারাই এখন আবার সিরিয়ায় ফিরতে বাধ্য হচ্ছে। তাদের জন্য এটি অত্যন্ত কঠিন একটি সিদ্ধান্ত।

তিনি বলেন, সিরিয়ার সরকার ও অংশীদারদের সঙ্গে মিলে শরণার্থীদের গ্রহণ ও প্রক্রিয়াকরণে কাজ করে যাচ্ছে ইউএনএইচসিআর। সিরিয়াও লেবাননের নাগরিকদের জন্য প্রবেশের অনুমতি দিচ্ছে।

লেবাননে প্রায় ১৫ লাখ সিরিয়ান বাস করছে যারা তাদের নিজ দেশে গৃহযুদ্ধের কারণে সেখানে আশ্রয় নিয়েছিল।

পশ্চিমা দেশগুলোর যুদ্ধবিরতির আহ্বান সত্ত্বেও, লেবাননে হামলা অব্যাহত রেখেছে ইসরায়েলি বাহিনী। হামলায় শুক্রবার সকালেও ২৫ জন নিহত হয়েছে। গত ২৩ সেপ্টেম্বর থেকে চলমান বিমান হামলায় এ পর্যন্ত ৭০০ মানুষ নিহত হয়েছে। আহত সহস্রাধিক। ক্রমবর্ধমান এই সংঘর্ষে এ পর্যন্ত অন্তত ২ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়েছে।

এমন পরিস্থিতিতে ইউএনএইচসিআর প্রধান ফিলিপ্পো গ্র্যান্ডি জানিয়েছেন, নতুন করে শরণার্থী সংকট সামলাতে পারবে না মধ্যপ্রাচ্য।

Related Articles