সুনামগঞ্জে বন্যা পরিস্থিতির উন্নতি

সুনামগঞ্জে বন্যা পরিস্থিতির উন্নতি

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : বৃহস্পতিবার (২০ ‍জুন) বিকেল থেকে বৃষ্টি না হওয়ায় সুনামগঞ্জে নদীর পানি কিছুটা কমছে। আজও সুরমা নদীর দিরাই ও ছাতক পয়েন্টে পানি বিপৎসীমার ওপরে প্রবাহিত হচ্ছে।

সুনামগঞ্জের সাহেববাড়ি ঘাট এলাকার পানি কমতে শুরু করেছে। ছবি: সময়
খোঁজ নিয়ে জানা যায়, বৃহস্পতিবার থেকে বৃষ্টি না হওয়ায় সাহেববাড়ি ঘাটসহ আশপাশের এলাকার পানি কমতে শুরু করেছে। আর বৃষ্টি না হলে এই পরিস্থিতির আরও উন্নতি হবে বলে স্থানীয়রা আশা করছেন। এছাড়া বৃষ্টি না হওয়ায় মানুষের মাঝে স্বস্তি ফিরে এসেছে।

সুনামগঞ্জ সদরের পশ্চিম লালপুর, পূর্ব লালপুর ও বিশ্বম্ভরপুর উপজেলার মল্লিকপুর, মুক্তিরখলা গ্রামে ঘরবাড়ি থেকে পানি নেমেছে। তবে নিম্নাঞ্চলে বানের পানি থৈ থৈ করছে। এ দুই উপজেলায় কয়েক লাখ মানুষ পানিবন্দি আছেন।

পূর্ব লালপুর গ্রামের বাসিন্দা আব্দুল মালেক বলেন, বাড়ি থেকে পানি নেমেছে কিন্তু এখনও চলাচলের সড়ক ডুবে আছে। মল্লিকপুর গ্রামের অনুফা আক্তার বলেন, পানি ঘর থেকে কমলেও বসবাসের উপযোগী হয়ে ওঠেনি।

স্থানীয়রা জানান, বানের পানিতে গোলার ধানসহ ঘরের আসবাবপত্রের ব্যাপক ক্ষতি হয়েছে। এতে এখনও দুর্ভোগ পোহাতে হচ্ছে।

শুক্রবার (২১ জুন) সুরমা নদীর পানি শহরের ষোলঘর পয়েন্টে বিপৎসীমার ৮ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। আর নদীতে স্রোত না থাকায় পানি ধীরগতিতে কমছে বলে জানা গেছে।

এর আগে বৃহস্পতিবার বিকেলে সুনামগঞ্জের বন্যা কবলিত এলাকা পরিদর্শন করেন পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক। সদর উপজেলার মঈনপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের আশ্রয়কেন্দ্রে তিনি ত্রাণ বিতরণ করেন। এছাড়া বন্যার প্রকোপ রোধে ২০টি নদী খনন করার কথা জানান মন্ত্রী।

Related Articles