সেপ্টেম্বরে সড়ক দুর্ঘটনায় ৪১৭ জনের মৃত্যু, আহত ৬৫১

সেপ্টেম্বরে সড়ক দুর্ঘটনায় ৪১৭ জনের মৃত্যু, আহত ৬৫১

পাথেয় টোয়েন্টিফোর ডটকম: গত সেপ্টেম্বর মাসে সাড়া দেশে ৪০২টি সড়ক দুর্ঘটনায় মারা গেছেন ৪১৭ জন। এসব দুর্ঘটনায় আহত হয়েছেন আরও ৬৫১ জন। সড়কে সবচেয়ে বেশি দুর্ঘটনা ঘটেছে মোটরসাইকেলে। ১৫৩টি মোটরসাইকেল দুর্ঘটনায় মারা গেছেন ১৭২ জন। আহত হয়েছেন আরও ১০৭ জন।

শনিবার (৭ অক্টোবর) বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মোজাম্মেল হক চৌধুরী সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

দেশের জাতীয়, আঞ্চলিক ও অনলাইন সংবাদপত্রে প্রকাশিত সড়ক, রেল ও নৌ পথ দুর্ঘটনার সংবাদ মনিটরিং করে এই প্রতিবেদন তৈরি করা হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, গত সেপ্টেম্বর মাসে রেলপথ দুর্ঘটনায় ৫১ জন এবং নৌ দুর্ঘটনায় ২৮ জনের মৃত্যু হয়েছে। সড়ক, রেল ও নৌপথ মিলিয়ে সারা দেশে মোট ৪৯৬ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন ৬৮১ জন।

সড়কে দুর্ঘটনায় আক্রান্ত ব্যক্তির মধ্যে ১০ জন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য, ১৪৩ জন চালক, ৬৬ জন পথচারী, ৬০ জন পরিবহন শ্রমিক, ৬৫ জন শিক্ষার্থী, আটজন শিক্ষক, ৭৪ জন নারী, ৪৪ জন শিশু, দুইজন সাংবাদিক, দুইজন চিকিৎসক, তিনজন মুক্তিযোদ্ধা এবং ১০ জন বিভিন্ন রাজনৈতিক দলের নেতাকর্মীর পরিচয় মিলেছে।

তাদের মধ্যে নিহত হয়েছেন দুই জন পুলিশ সদস্য, একজন বিজিবি সদস্য, একজন সেনাবাহিনী সদস্য, একজন নৌ বাহিনী সদস্য, দুইজন চিকিৎসক, তিনজন মুক্তিযোদ্ধা, দুইজন সাংবাদিক, ১০৭ জন বিভিন্ন পরিবহনের চালক, ৫৮ জন পথচারী, ৪৩ জন নারী, ৩৪ জন শিশু, ২৮ জন শিক্ষার্থী, ১২ জন পরিবহন শ্রমিক, আটজন শিক্ষক এবং সাতজন বিভিন্ন রাজনৈতিক দলের নেতাকর্মী।

প্রতিবেদনে আরও বলা হয়, সেপ্টেম্বরে সবচেয়ে বেশি সড়ক দুর্ঘটনা সংগঠিত হয়েছে ঢাকা বিভাগে। এ বিভাগে ১১৪টি দুর্ঘটনায় ১১৮ জন নিহত হয়েছেন। সিলেট বিভাগে সবচেয়ে কম সড়ক দুর্ঘটনা ঘটেছে। এ বিভাগে ২৫টি সড়ক দুর্ঘটনায় ২৯ জন নিহত হয়েছেন।

মোট দুর্ঘটনার ৬২.১৮% গাড়ি চাপায়, ১৫.৮৭% মুখোমুখি সংঘর্ষ, ১৬.৯১% নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে, ২.৯১% বিভিন্ন কারণে এবং ০.৪৩% সংঘটিত হয়েছে চাকায় ওড়না পেঁচিয়ে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *