সোমবার আসতে পারে ভারতের পেঁয়াজ

সোমবার আসতে পারে ভারতের পেঁয়াজ

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : গত ৭ ডিসেম্বর পর্যন্ত হওয়া এলসিগুলোর বিপরীতে টেন্ডার করা পেঁয়াজ রপ্তানির অনুমতি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ভারত। ফলে ১৮ ডিসেম্বর দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে পূর্বের টেন্ডার করা পেঁয়াজ দেশে প্রবেশ করার সম্ভাবনা রয়েছে।

হিলি স্থলবন্দরের পেঁয়াজ আমদানিকারক শহিদুল ইসলাম বলেন, “আমরা ভারত সরকারের নির্ধারিত বাড়তি মূল্যেই পেঁয়াজ আমদানি করছিলাম। কিন্তু অভ্যন্তরীণ বাজারে পেঁয়াজের সংকটের অজুহাত দেখিয়ে ৭ ডিসেম্বর থেকে হঠাৎ পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেয় ভারত। ফলে ৭ তারিখের আগে হওয়া আমাদের অনেকের পেঁয়াজের এলসি দেওয়া থাকলেও সেই পেঁয়াজ আটকা পড়ে।”

তিনি বলেন, “এরপর থেকেই আমরা ভারতীয় ব্যবসায়ীদের কাছে আগের টেন্ডার করা পেঁয়াজ রপ্তানির অনুরোধ জানিয়ে আসছিলাম। সেই সঙ্গে পুরোনো এলসিগুলোর পেঁয়াজ রপ্তানির দাবি জানিয়ে আসছিলাম। ইতিমধ্যেই আগের টেন্ডার করা পেঁয়াজগুলো রপ্তানির সিন্ধান্ত নিয়েছে ভারত। সোনা মসজিদ স্থলবন্দরের বিপরীতে সেই অনুমোদন হয়ে গেছে। কিন্তু হিলি স্থলবন্দরের ক্ষেত্রে সেই অনুমোদন এখনও হয়নি।”

৫২ হাজার টন পেঁয়াজ আমদানি করবে সরকার৫২ হাজার টন পেঁয়াজ আমদানি করবে সরকার
এই ব্যবসায়ী আরও বলেন, “সোমবারই ভারতের পেঁয়াজ দেশে প্রবেশ করবে। রপ্তানি বন্ধ থাকায় ভারতে পেঁয়াজের দাম ১২-২৫ রুপিতে নেমে এসেছে। দাম কমে যাওয়ায় ভারতীয় কৃষকরা রপ্তানির অনুমতি দেওয়ার দাবি জানিয়ে আন্দোলন করে আসছেন।”

তার কথায়, “সব মিলিয়ে বন্দরের ৩০ ট্রাকের মতো পেঁয়াজ আটকা রয়েছে। যার মধ্যে আমার নিজের তিন ট্রাক পেঁয়াজ আটকা পড়ে রয়েছে।”

ভারতীয় সিঅ্যান্ডএফ এজেন্ট অনিল কুমার বলেন, “গত ৭ ডিসেম্বর পর্যন্ত যেসব পেঁয়াজের টেন্ডার প্রক্রিয়া সম্পূর্ণ হয়েছিল, সেসব পেঁয়াজ রপ্তানির অনুমোদনের বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে সরকার। ইতোমধ্যেই মোহিদিপুর বন্দরের ক্ষেত্রে আগের টেন্ডার করা পেঁয়াজ রপ্তানির বিষয়ে অনুমোদন হয়েছে। তবে হিলি স্থলবন্দরের ক্ষেত্রে এখনও অনুমোদন হয়নি। আগামীকাল এ সংক্রান্ত অনুমোদন মিলতে পারে।”

সূত্র: বাংলা ট্রিবিউন

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *