সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত থেকে ২০২৪ সালে ১৫ লাখ টন অপরিশোধিত তেল আমদানি করবে বাংলাদেশ

সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত থেকে ২০২৪ সালে ১৫ লাখ টন অপরিশোধিত তেল আমদানি করবে বাংলাদেশ

পাথেয় টোয়েন্টিফোর ডটকম: বুধবার (২৫ অক্টোবর) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার অর্থনৈতিক বিষয়সংক্রান্ত কমিটির (সিসিইএ) ভার্চুয়াল বৈঠকে এ সংক্রান্ত একটি প্রস্তাবের নীতিগত অনুমোদন দেওয়া হয়।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের উত্থাপিত রাষ্ট্রীয় মালিকানাধীন বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) প্রস্তাব অনুযায়ী অপরিশোধিত তেল সরাসরি ক্রয় পদ্ধতিতে (ডিপিএম) আমদানি করা হবে। এর অর্থ হলো সরবরাহকারী নিযুক্তের ক্ষেত্রে কোনো দরপত্র বা প্রতিযোগিতামূলক নিলাম প্রক্রিয়া থাকবে না।

প্রস্তাবে উল্লেখ করা হয়, সৌদি আরবের আরামকো ও সংযুক্ত আরব আমিরাতভিত্তিক অ্যাডনক সম্পূর্ণ অপরিশোধিত পেট্রোলিয়াম সরবরাহ করবে।

বৈঠকের ফলাফল সম্পর্কে সাংবাদিকদের ব্রিফিংকালে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান বলেন, প্রস্তাবে পেট্রোলিয়ামের দাম বা মূল্য উল্লেখ করা হয়নি। কারণ এটি নীতিগতভাবে অনুমোদনের জন্য এসেছিল।

বাংলাদেশে বছরে প্রায় ৬৫ লাখ টন পেট্রোলিয়াম তেল আমদানি করতে হয়। এর মধ্যে প্রায় ১৫ লাখ টন অপরিশোধিত এবং অবশিষ্ট পরিশোধিত।

এ ছাড়া, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আওতাধীন বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের ঢাকার কাওরানবাজারের ‘ভিশন ২০৪১ স্মার্ট টাওয়ার’ পরিচালনা ও রক্ষণাবেক্ষণের জন্য একটি বেসরকারি কোম্পানি নিয়োগের প্রস্তাবে নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা কমিটি। নির্মাণকাজ শেষে ডিজিটাল এন্টারপ্রেনারশিপ অ্যান্ড ইনোভেশন ইকো-সিস্টেম প্রকল্পের আওতায় ভবনটি পরিচালনা করবে প্রতিষ্ঠানটি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *