সৌদীর উর্দু নিউজে আল্লামা মাসঊদ : ইসলামে সন্ত্রাসবাদের কোনও স্থান নেই

সৌদীর উর্দু নিউজে আল্লামা মাসঊদ : ইসলামে সন্ত্রাসবাদের কোনও স্থান নেই

পাথেয় ডেস্ক : মক্কা মুকাররমা: বাংলাদেশ জমিয়তুল উলামার চেয়ারম্যান ও ঐতিহাসিক শোলাকিয়ার গ্র্যান্ড ইমাম শাইখুল হাদিস আল্লামা ফরীদ উদ্দীন মাসঊদ বলেন, ভবিষ্যতে আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠায় ওয়াইসি আয়োজিত এই কনফারেন্সের ইতিবাচক প্রভাব পড়বে।

দুইদিনব্যাপী এই কনফারেন্সের শেষ বৈঠকের পর মক্কা মুকাররমার ‘সফা প্যালেসে’ উর্দু নিউজকে দেয়া এক বিশেষ সাক্ষাৎকারে আল্লামা মাসঊদ আরও বলেন, সন্ত্রাসবাদের ভয়াল থাবা থেকে বিশ্বকে মুক্তি দিতে উলামায়ে কেরাম এবং পণ্ডিত লোকদের দায়িত্ব ও ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। উলামায়ে কেরাম জাতি ও সম্প্রদায়ের কাছে সবসময়ই অত্যন্ত তাৎপর্যপূর্ণ ও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। ওয়াইসি আয়োজিত এ ‘উলামা কনফারেন্স’ দারুণ একটি উদ্যোগ বলেও মন্তব্য করেন তিনি।

কনফারেন্সে জারি হওয়া প্রস্তাবিত ঘোষণার পর প্রত্যাশা হলো আফগানিস্তান এই প্রক্রিয়াটি গ্রহণ করবে। যেন আফগান জনসাধারণ সন্ত্রাসবাদ থেকে মুক্তি পেতে পারে।

আল্লামা মাসঊদ বলেন, তিনি বাংলাদেশ, পাকিস্তান ও হিন্দুস্থান সৌদিআরবসহ বিশ্বে অবস্থানরত প্রসিদ্ধ ও নির্ভরযোগ্য উলামায়ে কেরাম থেকে সন্ত্রাসবাদ ও জঙ্গিবাদের বিরুদ্ধে সম্মিলিত ‘ফতোয়া’ গ্রহণ করেছেন। সম্মিলিত এ ফতোয়ায় বিশ্বের বিভিন্ন দেশের উল্লেখযোগ্য আলেমসহ ‘এক লক্ষ পনেরো হাজার’ উলামায়ে কেরাম স্বাক্ষর করেছেন। যেখানে পনের হাজার আলেমাও ছিলেন।

ফতোয়ায় উল্লেখিত এই বিষয়ে সব আলেমরাই পূর্ণ সমর্থন করে স্বাক্ষর প্রদান করেছেন যে, ইসলামে ”আতঙ্কবাদের’ সামান্য অবকাশও নেই। ইসলাম শান্তি ও নিরাপত্তার ধর্ম। এখানে হিংস্রতা ও বর্বরতার দূরতম অস্তিত্বও নেই।

তিনি তালেবানদের কাছে প্রত্যাশা ব্যক্ত করে বলেন, তালেবানরাও প্রয়োজনে আলোচনা সাপেক্ষে এই প্রস্তাবটি গ্রহণ করবে এবং নিয়তের পরিশুদ্ধির সাথে দেশে শান্তি প্রতিষ্ঠার জন্য কাজ করে অপহরণকারী এবং আগ্রাসনকারীদের কূটকৌশলকে ব্যর্থ করে দিবে।

আল্লামা ফরীদ উদ্দীন মাসঊদ ওয়াইসি আয়োজিত দুইদিনব্যাপী এই কনফারেন্সের আদর্শ এবং সফল ব্যবস্থাপনায় সৌদি সরকার ও ওয়াইসি সেক্রেটারীর শুকরিয়া জ্ঞাপন করেছেন।


অনুবাদ ও গ্রন্থনা : কাউসার মাহমুদ
সূত্র : http://www.urdunews.com
সম্পাদনা : মাসউদুল কাদির

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *