হজে সমস্যা: ব্রিটিশ হাজীদের জন্য ক্ষতিপূরণ দাবি করলেন ব্রিটিশ এমপি

হজে সমস্যা: ব্রিটিশ হাজীদের জন্য ক্ষতিপূরণ দাবি করলেন ব্রিটিশ এমপি

পাথেয় টোয়েন্টিফোর ডটকম :  চলতি বছর মক্কায় হজের সময় সমস্যায় পড়া ব্রিটিশ হজযাত্রীদের ক্ষতিপূরণ দিতে সৌদি আরবের প্রতি অনুরোধ জানিয়েছেন যুক্তরাজ্যের একজন পার্লামেন্ট সদস্য। তিনি অভিযোগ করেন, যুক্তরাজ্যের হজযাত্রীরা যেসব পরিষেবার জন্য অর্থ দিয়েছিলেন, সেসব সেবা তারা ঠিক মতো পাননি। খবর বিবিসি।

হজ ও ওমরাহ সংক্রান্ত অল পার্টি পার্লামেন্টারি গ্রুপের চেয়ার এমপি ইয়াসমিন কোরেশি বলেছেন, তিনি হজযাত্রীদের কাছ থেকে নানা ধরনের অভিযোগ পেয়েছেন। তারা ঠিকমতো সেবা পাননি। তাদের ভোগান্তিতে পড়তে হয়েছে। এ অবস্থায় সৌদি সরকারের উচিত তাদেরকে ক্ষতিপূরণ প্রদান করা।

তিনি যেসব অভিযোগ পেয়েছেন, হজ ব্যবস্থাপনা বিশৃঙ্খল ও অসংগঠিত ছিল। সঠিক পরিকল্পনার অভাব ছিল। আবার মদিনা পরিদর্শনের জন্য যেখানে তিনদিন সময় রাখা হয়েছিল, পরে সেটি কমিয়ে একদিনে নিয়ে আসা হয়।

হজযাত্রীদের বলা হয়েছিল তাদের চার তারকা মানের হোটেলে রাখা হবে, অথচ রাখা হয়েছে এক তারকা হোটেলে। অনেককে বলা হয়েছিল, তাদেরকে কাবা শরিফ থেকে ১০ মিনিটের দূরত্বে রাখা হবে, পরে দেখা গেছে তাদেরকে রাখা হয়েছে এক ঘণ্টার দূরত্বে। এসব কারণে অনেকে ঠিক মতো এবাদত করতে পারেননি। আবার অনেকে ফ্লাইটও মিস করেছেন।

এমপি ইয়াসমিন কোরেশি বলেন, এটা তো ছুটির দিনে বেড়াবার বিষয় নয়। আবার এর খরচও সামান্য নয়। গড়ে প্রায় ২০ হাজার ডলার খরচ হয়। তুলনামূলক এটি বেশ ব্যয়বহুল একটি বিষয়। তাই যখন এমনটি ঘটে, তখন উচিত ভুক্তভোগীদের অর্থ ফেরত দেওয়া। আপনাদের অব্যবস্থাপনার কারণে যারা ঠিকমতো হজ পালন করতে পারলেন না, তাদের ক্ষতিপূরণ আপনাকে অবশ্যই দেওয়া উচিত।

হজযাত্রীরা জানান, তারা আল-রাজি নামের একটি বেসরকারি সৌদি কোম্পানিকে হজযাত্রার জন্য টাকা দিয়েছিলেন। তবে এ সব অভিযোগের ব্যাপারে জানতে চাওয়া হলে তারা এ ব্যাপারে কোনো উত্তর দেয়নি।

আগে প্রতিবছর যুক্তরাজ্য থেকে ২৫ হাজার মুসল্লি হজ করতে যেতেন। কিন্তু সৌদি সরকারের পরিবর্তিত নিয়মের কারণে এখন মাত্র তিন হাজার ৬০০ মুসলিম হজ করার সুযোগ পায়।

হজ পালন ইসলামের অন্যতম ফরজ কাজ। সামর্থ্যবান মুসলমানদের জীবনে অন্তত একজন হজ পালন করা আবশ্যক। গত বছরের আগে, যুক্তরাজ্য থেকে ২৫ হাজার মুসলিম সৌদি আরবে পবিত্র হজ করতে যেতেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *