হাজার কোটি টাকা ঋণ দিচ্ছে এডিবি

হাজার কোটি টাকা ঋণ দিচ্ছে এডিবি

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) থেকে নতুন করে আরও ১০ কোটি ডলার ঋণ নিচ্ছে সরকার। প্রতি ডলার ১০৫ টাকা ৮২ পয়সা দরে বাংলাদেশি মুদ্রায় এ ঋণের পরিমাণ দাঁড়ায় এক হাজার ৫৮ কোটি টাকা। বিমানবন্দর থেকে জয়দেবপুর পর্যন্ত বাস র‌্যাপিড ট্রানজিট (বিআরটি) প্রকল্পের আওতায় নেওয়া হচ্ছে এ ঋণ।

সোমবার (২৬ ডিসেম্বর) অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সঙ্গে সংস্থাটির একটি চুক্তি স্বাক্ষর হয়েছে। ইআরডি সচিব শরিফা খান ও এডিবির ডেপুটি কান্ট্রি ডিরেক্টর জিয়াংবো নিং চুক্তিতে সই করেন।

ইআরডি সূত্রে জানা গেছে, এডিবি ঋণে সুদের হার দুই শতাংশ। এছাড়া ঋণের জন্য শূন্য দশমিক ১০ শতাংশ হারে ম্যাচিউরিটি প্রিমিয়াম ও অব্যয়িত অর্থের ওপর শূন্য দশমিক ১৫ শতাংশ হারে কমিটমেন্ট চার্জ দিতে হবে।

জানা গেছে, সড়ক ও জনপথ (সওজ) এবং স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরের (এলজিইডি) বাস্তবায়নাধীন ঢাকা-গাজীপুর বিআরটি প্রকল্পের অধীনে এডিবি অতিরিক্ত ১০ মিলিয়ন বা ১০ কোটি ডলার দেবে। পাঁচ বছরের গ্রেস পিরিয়ডসহ ২৫ বছরে ঋণ পরিশোধ করতে হবে। ব্যস্ততম বিমানবন্দর থেকে জয়দেবপুর পর্যন্ত ২০ দশমিক ৫০ কিলোমিটারের করিডোর এটি।

২০১২ সালে এ প্রকল্প অনুমোদন দেয় সরকার। আর ২০১৮ সালে পুরোদমে প্রকল্পের কাজ শুরুর পর এখন পর্যন্ত প্রায় ৮২ শতাংশ কাজ শেষ হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *