হানিয়ার হত্যাকাণ্ড ইরানের সার্বভৌমত্বের ‌’নির্লজ্জ লঙ্ঘন’ : সৌদি আরব

হানিয়ার হত্যাকাণ্ড ইরানের সার্বভৌমত্বের ‌’নির্লজ্জ লঙ্ঘন’ : সৌদি আরব

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : তেহরানে ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাসের নেতা ইসমাইল হানিয়াকে হত্যা করা ছিল ইরানের সার্বভৌমত্বের ‌’নির্লজ্জ লঙ্ঘন।’ ইসলামি সহযোগিতা সংস্থার (ওআইসি) বিশেষ সম্মেলনে বুধবার এই মন্তব্য করেছেন সৌদি উপ-পররাষ্ট্রমন্ত্রী ওয়ালিদ আল-খুরাইজি। ৩১ জুলাই ইরানি রাজধানীতে ইসমাইল হানিয়াকে হত্যা করার পর এই প্রথম প্রকাশ্যে এ ধরনের মন্তব্য করল সৌদ আরব।

সৌদি আরবে অনুষ্ঠিত ওই সম্মেলনে ওয়ালিদ আরো বলেন, সৌদি আরব ‘রাষ্ট্রের সার্বভৌমত্বের যেকোনো লঙ্ঘন কিংবা যেকোনো দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের’ বিরোধী।

এর আগে ওআইসির সভাপতি গাম্বিয়ার পররাষ্ট্রমন্ত্রী মামাদু তানগারা ওই হামলাকে ‘জঘন্য’ হিসেবে অভিহিত করে বলেন, এর ফলে মধ্যপ্রাচ্যে বড় ধরনের সঙ্ঘাতের ঝুঁকি সৃষ্টি হয়েছে।

ওআইসির ওই সম্মেলনের পর এক বিবৃতিতে সংস্থাটি অবৈধ দখলদার ইসরাইল হানিয়াকে হত্যার জন্য পুরোপুরি দায়ী করা হয়। এতে আরো বলা হয়, ওই হামলা চালিয়ে ইসরাইল ‘ইরানের সার্বভৌমত্ব গুরুতরভাবে লঙ্ঘন’ করেছে।

সম্মেলনে ইরানের সিনিয়র এক কর্মকর্তা তার দেশের ইসরাইলকে প্রতিরোধ করার ওপর গুরুত্বারোপ করেন।

ইসরাইল ওই হামলার কথা স্বীকার বা অস্বীকার কোনোটাই করেনি।

হামাস হানিয়াকে হত্যার জন্য ইসরাইলকে দায়ী করে। এরপর তারা ইয়াহিয়া সিনওয়ারকে হামাসের রাজনৈতিক শাখার প্রধান হিসেবে নিয়োগ করে।

সূত্র : টাইমস অব ইসরাইল

Related Articles