১০ ফিলিস্তিনি হত্যার পর অভিযান শেষের ইঙ্গিত ইসরায়েলের

১০ ফিলিস্তিনি হত্যার পর অভিযান শেষের ইঙ্গিত ইসরায়েলের

পাথেয় টোয়েন্টিফোর ডটকম :সোমবার গভীর রাত থেকে অধিকৃত পশ্চিম তীরের ফিলিস্তিনের জেনিন শরণার্থী ক্যাম্পসহ আশপাশে ব্যাপক অভিযান চলছে ইসরায়েলি বাহিনীর। সশস্ত্র অভিযানে এখন পর্যন্ত ১০ জন ফিলিস্তিনির প্রাণ ঝরেছে, গ্রেফতার হয়েছেন অনেকে। ইসরায়েলের আইডিএফের প্রধান মুখপাত্র ব্রিগেডিয়ার ড্যানিয়েল হাগারি মঙ্গলবার ইঙ্গিত দিয়েছেন, জেনিনে সামরিক বাহিনীর অভিযান প্রত্যাশার চেয়ে দ্রুত শেষ হতে পারে।

সোমবার রাত থেকে পশ্চিম তীরের জেনিন ক্যাম্পসহ আরও কয়েকটি জায়গায় অভিযানে নামে ইসরায়েলি বাহিনী। প্রথমে বিমান থেকে ক্যাম্পের বিভিন্ন জায়গা লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র ছুড়ে তারা। ফিলিস্তিনি যোদ্ধারা প্রতিরোধ গড়ে তুললে পাল্টাপাল্টি হামলায় উত্তেজনা ছড়িয়ে পড়ে। এতে প্রচুর ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো।

এ বিষয়ে মঙ্গলবার (৪ জুলাই) সকালের দিকে আইডিএফের মুখপাত্র ড্যানিয়েল হাগারি বলেছেন, অভিযানে আমাদের বেশিরভাগ লক্ষ্য অর্জিত হয়েছে।

ক্যাম্পের মধ্যে সন্ত্রাসী কমান্ড সেন্টার, অস্ত্র ও বিস্ফোরক দ্রব্য সংরক্ষিত জায়গা শনাক্ত করেছে বলে দাবি আইডিএফের। কয়েকটি জায়গার এসব অবৈধ গোলাবারুদ ধ্বংস করা হয়েছে। এ বিষয়ে একাধিক ছবিও প্রকাশ করেছে ইসরায়েলি বাহিনী।

জেনিন ক্যাম্পের আশপাশে পানি ও বিদ্যুৎ সরবরাহ এবং ইন্টারনেট পরিষেবা বন্ধ করে দিয়েছে ইসরায়েলি বাহিনী। এতে চরম ভোগান্তি দেখা দিয়েছে শরণার্থী ক্যাম্পে। এই পরিস্থিতিতে মানবিক সংকট দেখা দিয়েছে জানিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন ফিলিস্তিনি স্বাস্থ্যমন্ত্রী।

এদিকে তেল আবিবকে আন্তর্জাতিক আইনের প্রতি শ্রদ্ধাশীল হওয়ার আহ্বান জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেসের উপ-মুখপাত্র ফারহান হক।

সূত্র: দ্য জেরুজালেম পোস্ট, বিবিসি

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *