২০২৪ সালে বিশ্বজুড়ে ১৬ লাখের বেশি শিশু অপুষ্টির ঝুঁকিতে

২০২৪ সালে বিশ্বজুড়ে ১৬ লাখের বেশি শিশু অপুষ্টির ঝুঁকিতে

পাথেয় টোয়েন্টিফোর ডটকম: ২০২৪ সালে ১৬ লাখেরও বেশি শিশু অপুষ্টিতে ভুগবে বলে আশঙ্কা করা হচ্ছে এবং দক্ষিণ সুদানের শিশুরা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবে বলে সোমবার এক সতর্কবার্তা দিয়েছে বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিউএফপি)।

বিশেষ করে আগামী বছর পাঁচ বছরের কম বয়সী শিশুরা বেশি অপুষ্টিতে ভুগবে বলে শংকা সংস্থাটির। খবর আনাদলু এজেন্সি।

ইন্টিগ্রেটেড ফুড সিকিউরিটি ফেজ ক্লাসিফিকেশনের (আইপিসি) বরাতে এসব তথ্য জানিয়েছে সংস্থাটি। বলা হয় সবচেয়ে বেশি ঝুঁকিতে রয়েছে দক্ষিণ সুদানের শিশুরা।

সংস্থাটি আরও বলছে যে বন্যা কবলিত এলাকায় খাদ্য ও জীবিকার সীমিত অবস্থার কারণে পানিবাহিত রোগ ছড়িয়ে পড়ছে এবং ঘনবসতির জন্য শিশুরা সবচেয়ে বেশি অপুষ্টিতে ভুগছে। যার ফলে ২০২৪ সালের শুরুতে দক্ষিণ সুদানের বন্যা কবলিত অঞ্চলের মানুষ চরম মাত্রায় অপুষ্টিতে ভুগবেন বলে আশঙ্কা করা হচ্ছে।

এদিকে দক্ষিণ সুদানের ডব্লিউএফপি’র কান্ট্রি ডিরেক্টর মেরি-এলেন ম্যাকগ্রোয়ার্টি বলেন, ‘বেশিরভাগ ক্ষেত্রে শিশুরা মারাত্মকভাবে পানিবাহিত রোগ এবং অপুষ্টির শিকার হয়। এজন্য মানবিক সংস্থাগুলো পানিবাহিত রোগ এবং অপুষ্টি প্রতিরোধে কাজ করছে।‘

ডব্লিউএফপি আরও জানিয়েছে, ২০২৩ সালে স্বাভাবিকের তুলনায় ভারি বৃষ্টিপাতের জন্য নীল নদ বিশেষ করে ভিক্টোরিয়া হ্রদে বন্যা দেখা দিয়েছে। ২০২৪ সালের এপ্রিলের মধ্যে সুদানের রুবকোনা কাউন্টি বিভাগের অন্তত ২০ শতাংশ জনগোষ্ঠী চরমভাবে খাদ্যসংকটে পড়বে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *