৪ হাজার মুসল্লি তারাবি পড়েন ফেনীর জহিরিয়া মসজিদে

৪ হাজার মুসল্লি তারাবি পড়েন ফেনীর জহিরিয়া মসজিদে

প্রতিদিন এক সঙ্গে প্রায় ৪ হাজারেরও বেশি মুসল্লি তারাবির নামাজ পড়েন ফেনীর প্রাচীন জহিরিয়া জামে মসজিদে। ফেনী শহরের প্রাণকেন্দ্র শহীদ সহিদুল্লাহ কায়সার সড়কে অবস্থিত এ মসজিদটিতে নামাজ পড়তে বিভিন্ন এলাকা থেকে মুসল্লিরা ছুটে আসেন।

মসজিদে বিশাল সংখ্যক মুসল্লিদের স্বস্তিতে নামাজ আদায় করতে শীতাতপ নিয়ন্ত্রণ ব্যবস্থা করা হয়েছে। এছাড়া লোডশেডিং এ রয়েছে নিরবচ্ছিন্ন জেনারেটরের ব্যবস্থা।

মসজিদ কমিটির সহ-সভাপতি আবুল কাশেম বলেন, জহিরিয়া মসজিদে প্রতি জুমার দিনে প্রচুর মুসল্লির সমাগম হয়। তারাবিতে এ সংখ্যা আরো বেড়ে যায়। তাই মুসল্লিদের কথা মাথায় রেখে পুরো মসজিদটিকে শীতাতপ নিয়ন্ত্রিত করা হয়েছে। রাখা হয়েছে আইপিএস। বিদ্যুৎ যাওয়ার সাথে সাথেই স্বয়ংক্রিয় ভাবে জেনারেটর চালুর ব্যবস্খা রাখা হয়েছে ।

তিনি জানান, রমজানে মসজিদটিতে তারাবি পড়ান অভিজ্ঞ কোরানে হাফেজ শাহ নেওয়াজ ও সায়ীদ আহম্মদ। এর মধ্যে সায়ীদ আহম্মদ কোরআন তিলাওয়াত করে সৌদি আরবের মক্কা-মদিনায় দুইবার পুরস্কৃত হয়েছেন।

নামাজে কোরআন তেলাওয়াতের বিষয়ে দুই হাফেজ জানান, ইসলামিক ফাউন্ডেশনের নির্দেশনা অনুযায়ী- প্রথম ৬ দিন দেড় পারা এবং পরের ২৭ রমজানের আগ পর্যন্ত প্রতিদিন ১ পারা কোরান তেলাওয়াতের মাধ্যমে পুরো কোরান পাঠ সম্পন্ন করা হবে।

মসজিদের এক নিয়মিত মুসল্লি জানান, শহরের অধিকাংশ মুসল্লিই এ মসজিদটিতে নামাজ আদায় করতে স্বাচ্ছন্দ্যবোধ করেন। মসজিদ কমিটির ব্যবস্থাপনাও প্রশংসা করার মতো।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *