৮ মাসে হাফেজ হলো ৬ বছরের ফিলিস্তিনি শিশু

৮ মাসে হাফেজ হলো ৬ বছরের ফিলিস্তিনি শিশু

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : যে বয়সে শিশুরা প্রাথমিক পাঠ নিতে হিমশিম খায়, সে বয়সেই পুরোদস্তুর হাফেজ বনে গেছে ফিলিস্তিনি শিশু মাজিন হালাস। পুরো কোরআনের হাফেজ হতে তার সময় লেগেছে মাত্র আট মাস। তার এ কৃতিত্বে তার পরিবার, শিক্ষক সবাই খুব উচ্ছ্বসিত। খবর আল জাজিরা মুবাশ্বির।

এখন পর্যন্ত ঠিক মতো কথা বলা শেখা হয়নি মাজিনের। কিন্তু এই বয়সেই সে যুক্ত হয় স্থানীয় একটি মসজিদ পরিচালিত হেফজ বিভাগে। স্বাভাবিকভাবেই সে ছিল তার সহপাঠীদের মধ্যে সর্বকনিষ্ঠ। তবে তার মেধার কারণে সে তার শিক্ষক শায়খ মোহাম্মদ সাবিহের দৃষ্টি আকর্ষণ করতে সক্ষম হয়। তার কাছেই কোরআনের প্রাথমিক পাঠ নিয়েছে এবং পবিত্র কোরআনের হাফেজ হয়েছে।

মাজিনের শিক্ষক শায়খ মোহাম্মদ সাবিহ জানান, শুরু থেকেই তার মধ্যে অসাধারণ প্রতিভা ও তুখোড় মেধার আলামত দেখা যায়। পাশাপাশি হেফজর ক্ষেত্রেও এই বয়সেই তার পরিশ্রম ছিল চোখে পড়ার মতো। শুরুতেই সে দিনে দুই পৃষ্ঠা করে হেফজ করত। ধীরে ধীরে এ পরিমাণ বাড়তে থাকে। শেষ দিকে এসে সে দিনে ১০ পৃষ্ঠা করেও হেফজ করতে সক্ষম হয়। সব মিলিয়ে মাত্র আট মাসেই সে পুরো কোরআন হেফজ করতে সক্ষম হয়।

মাজিনের এ কৃতিত্বের পেছনে তার মায়েরও গুরুত্বপূর্ণ অবদান রয়েছে। কোরআন হেফজর সময়ে তিনিও মাজিনকে গাইড করেছেন। মসজিদে শায়েখ তাকে যেভাবে হেফজ করাতেন, বাড়িতে আসার পর তার মা-ও তাকে সেভাবে হেফজ করাতেন। ফলে সে এত দ্রুত কোরআন হেফজ করতে সক্ষম হয়।

এ বিষয়ে মাজিন হালাসের দাদি জানান, তার পুরো পরিবারটিই কোরআনি পরিবার। তার সব সন্তানকেই হাফেজে কোরআন বানানোর ইচ্ছা আছে তার।

কোরআন হেফজ শেষ করে সাড়ে ছয় বছর বয়সী মাজিন হালাস এখন প্রথম শ্রেণিতে পড়ছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *