৯৯ শতাংশ মানুষ স্যানিটেশনের অন্তর্ভুক্ত  : স্থানীয় সরকারমন্ত্রী

৯৯ শতাংশ মানুষ স্যানিটেশনের অন্তর্ভুক্ত : স্থানীয় সরকারমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, বর্তমানে দেশের ৯৯ শতাংশ মানুষ মৌলিক স্যানিটেশনের অন্তর্ভুক্ত।  বৃহস্পতিবার সংসদে সরকারি দলের সদস্য মো. আনোয়ারুল আজীম (আনার) এর এক তারকা চিহ্নিত প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

স্থানীয় সরকার মন্ত্রী জানান, দেশের ৬১ শতাংশ মানুষ ল্যাট্রিন, ২৮ শতাংশ মানুষ যৌথ ল্যাট্রিন এবং ১০ শতাংশ মানুষ অনুন্নত ল্যাট্রিন ব্যবহার করেন। বর্তমানে দেশের ১৩ কোটি ৯২ লাখ মানুষ নিরাপদ পানি সুবিধা ভোগ করেন। সে হিসেবে দেশের ৮৭ শতাংশ মানুষ সুবিধার আওতায় রয়েছে। অবশিষ্ট ১৩ শতাংশ মানুষ দূরবর্তী অন্যান্য নিরাপদ পানির উৎস থেকে খাবার পানি সংগ্রহ করে থাকে।

জাতীয় পার্টির সদস্য পীর ফজলুর রহমানের অপর এক প্রশ্নের জবাবে খন্দকার মোশাররফ হোসেন বলেন, নিরাপদ পানি ও কৃষি কাজে ভূ-গর্ভস্থ পানির উপর অধিকহারে নির্ভরশীলতার কারণে ইতোমধ্যে ভূ-গর্ভস্থ পানির স্তর ৩ মিটার থেকে ১০ মিটার পর্যন্ত নিচে নেমে গেছে। ফলে শুস্ক মৌসুমে নলকূপে পর্যাপ্ত পরিমাণ পানি পাওয়া যায় না। তিনি বলেন, এই অবস্থা থেকে উত্তরণের জন্য সরকার ৩৭৫ কোটি টাকা ব্যয়ে ‘পানি সংরক্ষণ ও নিরাপদ পানি সরবরাহের লক্ষ্যে জেলা পরিষদের পুকুর/দীঘি/জলাশয় পুনঃখনন/সংস্কার’শীর্ষক একটি প্রকল্প গ্রহণ করেছে। এই প্রকল্পের আওতায় সারাদেশে ৮০৯টি পুকুর পুনঃখনন করা হচ্ছে। এ ছাড়া পল্লী অঞ্চলে পানি সরবরাহ প্রকল্পের আওতায় ১৪৩টি পুকুর পুনঃখনন ও ২০০টি পুকুর খনন প্রক্রিয়াধীন রয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *