আয়া সোফিয়ায় ইমামতির দায়ে সৌদি শেখের ১২ বছরের জেল

আয়া সোফিয়ায় ইমামতির দায়ে সৌদি শেখের ১২ বছরের জেল

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : বেশ কয়েক বছর আগে তুরস্কের ইস্তাম্বুলের আয়া সোফিয়ার আঙিনায় নামাজের ইমামতির জন্য গত বুধবার এক শেখকে ১২ বছরের কারাদণ্ড দিয়েছেন সৌদি আদালত। বৃহস্পতিবার সৌদি অধিকার সংস্থা প্রিজনারস অব কনসায়েন্স এ তথ্য জানিয়েছে।

প্রিজনারস অব কনসায়েন্স বলেছে, ‘তুরস্কের আয়া সোফিয়া মসজিদের আঙিনায় ইমামতি করার আমন্ত্রণ গ্রহণ করার প্রেক্ষাপটে’ বুধবার সৌদি ইমাম এবং কোরআন তেলাওয়াতকারী আবদুল্লাহ বাসফারের বিচার ও সাজা হয়েছে।

সংস্থাটি এ রায়ের নিন্দা জানিয়েছে এবং কর্তৃপক্ষের কাছে তাকে নিঃশর্ত মুক্তি দেওয়ার আহ্বান জানিয়েছে।

বাসফার দেশটির একজন প্রখ্যাত ধর্মীয় ব্যক্তিত্ব। আগে তিনি সৌদি আরবের জেদ্দার কিং আব্দুল আজিজ বিশ্ববিদ্যালয়ে শরিয়া ও ইসলামিক স্টাডিজ বিভাগের সহযোগী অধ্যাপক ছিলেন।

প্রিজনারস অব কনসায়েন্সের তথ্য অনুসারে, ২০১৪ সালে বিখ্যাত ইস্তাম্বুল মসজিদের নামাজে ইমামতি করার ভিডিও অনলাইনে ছড়িয়ে পড়েছিল। পরে ২০২০ সালের আগস্টে তাকে গ্রেপ্তার করা হয়।

বাসফারকে দুই বছরের জন্য আটক রেখে জিজ্ঞাসাবাদকারীরা হয়রানি করেছেন বলে জানা গেছে। তবে তাকে ঠিক কী অভিযোগে দোষী সাব্যস্ত করা হয়েছিল তা স্পষ্ট নয়।

প্রসঙ্গত, বাসফার ইমামতি করার সময় আয়া সোফিয়া একটি জাদুঘর ছিল। ২০২০ সালে তুর্কি কর্তৃপক্ষ ঐতিহাসিক আয়া সোফিয়াকে মসজিদে রূপান্তরিত করে।

আয়া সোফিয়া ষষ্ঠ শতাব্দীতে বাইজেন্টাইন সাম্রাজ্যের অধীনে একটি খ্রিস্টান গির্জা হিসেবে প্রতিষ্ঠিত হয়েছিল। কিন্তু পরে ইস্তাম্বুলে অটোমান বিজয়ের পরে এটিকে মসজিদে পরিণত করা হয়। ধর্মনিরপেক্ষ তুর্কি প্রজাতন্ত্র প্রতিষ্ঠার পর ১৯৩৫ সালে এটিকে আবারও জাদুঘরে রূপান্তরিত করা হয়। সব শেষে তুর্কি রক্ষণশীলদের দীর্ঘ প্রচারণার পর ২০২০ সালে পুনরায় আয়া সোফিয়াকে মসজিদে রূপান্তর করে নামাজ পড়ানো শুরু হয়।

২০১৪ সালে তুরস্কের ওই মসজিদে ইমামতি করার সময় সৌদি-তুর্কি সম্পর্ক বেশ নিম্নমুখী ছিল। এক বছর আগে মিসরের রাষ্ট্রপতি আবদেল ফাত্তাহ আল-সিসির নেতৃত্বে একটি সামরিক অভ্যুত্থান হয়। এ সময় গণতান্ত্রিকভাবে মিসরের প্রথম নির্বাচিত রাষ্ট্রপতি মোহাম্মদ মুরসিকে ক্ষমতাচ্যুত করার পর দুই দেশের মধ্যে সম্পর্ক ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছিল।

  • সূত্র: দ্য নিউ আরব

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *