‘এশিয়ার সবচেয়ে সম্ভাবনাময় টেলিযোগাযোগ মার্কেটগুলোর একটি বাংলাদেশ’

‘এশিয়ার সবচেয়ে সম্ভাবনাময় টেলিযোগাযোগ মার্কেটগুলোর একটি বাংলাদেশ’

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : টেলিযোগাযোগ অবকাঠামো নির্মাতা প্রতিষ্ঠান ইডটকোর পরিচালক ও গ্রুপ সিইও মোহামেদ আদলান আহমেদ তাজুদিন বলেছেন, এশিয়ার সবচেয়ে সম্ভাবনাময় টেলিযোগাযোগ মার্কেটগুলোর একটি বাংলাদেশ। চলতি সপ্তাহের শুরুতে তিনি প্রথমবারের মতো বাংলাদেশ সফরে এসেছেন। তিনি বুধবার রাতে (১৯ অক্টোবর) টেলযোগাযোগ বিটে কর্মরত সাংবাদিকদের সংগঠন টিআরএনবির সঙ্গে মতবিনিময় সভায় এ মন্তব্য করেন।

ঢাকা সফরের অংশ হিসেবে আদলান বিটিআরসি কর্মকর্তা, মোবাইল নেটওয়ার্ক অপারেটরস (এমএনও), ইডটকোর ক্লায়েন্ট ও সাপ্লাইয়ার এবং ইন্ডাস্ট্রির প্রধান প্রধান অংশীদারদের সঙ্গেও আলোচনায় অংশ নেন।

টেলিকম অ্যান্ড টেকনোলজি রিপোর্টার্স নেটওয়ার্ক বাংলাদেশের (টিআরএনবি) সদ্যদের সঙ্গে একটি সেশনে আদলান তাজুদিন বলেন, ‘কী করে টেলিযোগাযোগ অবকাঠামো দেশের ডিজিটাল অর্থনীতির গতি ত্বরান্বিত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে? নেটওয়ার্ক সংযোগের বিচ্ছন্নতা ও অপর্যাপ্ত সংযোগের সমস্যা সমাধান করতে ইডটকো দেশে ১৪ হাজার ৭০০-এর বেশি সাইট গড়ে তুলেছে। একটি স্বতন্ত্র টাওয়ার কোম্পানি হিসেবে ইডটকো মোবাইল অপারেটরগুলোকে উন্নত শেয়ারযোগ্য অবকাঠামো সেবা দিতে সচেষ্ট রয়েছে, যাতে খরচ ও কার্বন ফুটপ্রিন্ট কমিয়ে আনা এবং আরও বিস্তৃত কমিউনিটির মাঝে নেটওয়ার্ক সেবার পরিধি বাড়ানো ও সেবা দ্রুততর করা সম্ভব হয়।’

ধারাবাহিকভাবে ভূমিকেন্দ্রিক টাওয়ার ব্যবস্থাপনায় উদ্ভাবন ও উন্নতি, টেকসই পরিবেশবান্ধব অবকাঠামো প্রস্তুত এবং ফাইভ-জি সেবার ভবিষ্যৎ প্রস্তুতির মাধ্যমে ইডটকো কার্বন নিঃসরণ কমিয়ে এনে সবুজ ও টেকসই প্রযুক্তির লক্ষ্য বাস্তবায়নে প্রতিশ্রুতিবদ্ধ বলে মন্তব্য করেন তিনি।

তিনি বলেন, ‘বাংলাদেশে আমরা বিভিন্ন প্রতিভাকে স্বীকৃতি দিচ্ছি এবং এ জন্য এখানে স্থাপন করেছি সেন্টার ফর ডিজাইন এক্সিলেন্স (কোড), যেটি বাংলাদেশ ও অন্যান্য দেশে আমাদের ক্লায়েন্টদের জন্য ইনোভেশন রিসার্চ সেন্টার হিসেবে কাজ করে যাচ্ছে। আগামী দিনে ফাইভ-জি নেটওয়ার্কের দ্রুত বিস্তৃতির জন্য আমরা অন্যান্য দেশ থেকে প্রাপ্ত আমাদের দক্ষতা ও অভিজ্ঞতা দিয়ে সরকার এবং ইন্ডাস্ট্রি সংশ্লিষ্টদের সহযোগিতা করে যাব।’

অনুষ্ঠানে টিআরএনবির সভাপতি রাশেদ মেহেদীসহ আরও অনেকে বক্তব্য রাখেন।

সূত্র : বাংলা ট্রিবিউন

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *