সারাদেশে আজ মিছিল-সমাবেশ করবে বিএনপি

সারাদেশে আজ মিছিল-সমাবেশ করবে বিএনপি

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : বিদ্যুতের মূল্যবৃদ্ধির প্রতিবাদে এবং সরকারের পদত্যাগসহ ১০ দফা দাবিতে আজ সোমবার সারা দেশে মিছিল-সমাবেশ করবে বিএনপি। মহানগর ও উপজেলায় শান্তিপূর্ণভাবে এই কর্মসূচি পালনে নেতাকর্মীদের বার্তা দিয়েছে দলটি।

একই সঙ্গে যুগপৎ আন্দোলনে থাকা সাত দলের গণতন্ত্র মঞ্চ, ১২ দলীয় জোট, ১২ দলের জাতীয়তাবাদী সমমনা জোট, চারদলীয় বাম গণতান্ত্রিক ঐক্য, এলডিপি ও গণফোরাম (মন্টু) এ কর্মসূচি পালন করবে।

তবে জামায়াতে ইসলামী আনুষ্ঠানিকভাবে কোনো কর্মসূচি দেয়নি। বিদ্যুতের মূল্যবৃদ্ধির প্রতিবাদে দলটি গত শনিবার দেশের মহানগর ও জেলায় বিক্ষোভ মিছিল করেছে।

এদিকে চলমান আন্দোলন জোরালো করার কথা ভাবছে বিএনপি ও সমমনা রাজনৈতিক দলগুলো। তার আগে যৌথ রূপরেখা ঘোষণা করা হবে। এই নিয়ে দলগুলোর লিয়াজোঁ কমিটি কাজ করছে। গতকাল রবিবার সন্ধ্যায় বিএনপি ও গণতন্ত্র মঞ্চের নেতারা এ বিষয়ে বৈঠক করেছেন।

বিএনপি নেতারা জানান, আজ সোমবার রাজধানীর নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে প্রথমে সমাবেশ হবে। এরপর নেতাকর্মীরা মিছিল বের করবেন। তবে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) পক্ষ থেকে সমাবেশের অনুমতি পেলেও মিছিলের (রাত ৯টা পর্যন্ত) অনুমতি পায়নি দলটি। নয়াপল্টনের সমাবেশ থেকে নতুন কর্মসূচি ঘোষণা করবে। একদলীয় শাসনব্যবস্থা বাকশাল গঠনের দিন ২৫ জানুয়ারি কর্মসূচি ঘোষণা করা হতে পারে।

দলটির একাধিক স্থায়ী কমিটির সদস্য জানান, বিএনপির কর্মসূচিকে ঘিরে কেউ বিশৃঙ্খলা সৃষ্টির চেষ্টা করুক বা কোনো ধরনের সংঘাত হোক, সেটি তাঁরা চান না। বিষয়টি নিয়ে সতর্ক থাকতে দলীয় নেতাকর্মীদের বার্তা দেওয়া হয়েছে। তাঁরা আরো বলেন, মূলত আওয়ামী লীগ পাল্টা কর্মসূচি দিয়ে বিএনপিকে ভয় দেখাতে চায়। একই সঙ্গে বিএনপির মিছিল-সমাবেশে সাধারণ মানুষের অংশগ্রহণে প্রতিবন্ধকতা সৃষ্টি করতে চায়। ক্ষমতাসীন দলের নানা বাধা সত্ত্বেও বিক্ষোভ মিছিল ও সমাবেশে ব্যাপক নেতাকর্মীর অংশগ্রহণ থাকবে।

জানতে চাইলে গত শনিবার সন্ধ্যায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু বলেন, কর্মসূচি যাতে শতভাগ শান্তিপূর্ণ হয়, সেটি দলের সব পর্যায়ের নেতাকর্মীদের জানিয়ে দেওয়া হয়েছে। সরকারের উসকানিতে বিএনপি পা দেবে না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *