রমজানে ‘গান বাজানোয়’ আফগানিস্তানে রেডিও বন্ধ

রমজানে ‘গান বাজানোয়’ আফগানিস্তানে রেডিও বন্ধ

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : রমজান মাসে গান সম্প্রচার করায় আফগানিস্তানের একটি রেডিও স্টেশন বন্ধ করে দিয়েছে দেশটির সরকার। আফগানিস্তানের উত্তর-পূর্বাঞ্চলে অবস্থিত ওই রেডিও স্টেশনটি যারা পরিচালনা করতেন, তাদের বেশিরভাগই নারী। তালেবানের এক কর্মকর্তার বরাত দিয়ে এক প্রতিবেদনে এমনটি জানিয়েছে সংবাদমাধ্যম আল জাজিরা।

বাদখশান প্রদেশের তথ্য ও সংস্কৃতি বিষয়ক পরিচালক ময়েজুদ্দিন আহমাদি বলেন, ‘রেডিও স্টেশনটিতে রমজান মাসে গান ও সঙ্গীত প্রচার করা হয়। যা ইসলামি আমিরাতের আইন লঙ্গন করে। যার কারণে স্টেশনটি বন্ধ করে দেওয়া হয়েছে। তবে আফগানিস্তানের ইসলামিক নিয়মনীতি মেনে চলবে আমরা আবারও চালু করার অনুমতি দেবো।’

এদিকে কোনো আইন লঙ্ঘন হয়নি দাবি করে তালেবানের অভিযোগ প্রত্যাখ্যান করেন রেডিও স্টেশনটির প্রধান নাজিয়া সরোশ। তিনি বলেন, এটি বন্ধের কোনও প্রয়োজন ছিল না। এটি ষড়যন্ত্র।

১০ বছর আগে আফগানিস্তানে যাত্রা শুরু করেছিল সদাই বনোয়ান, অর্থ নারীদের কণ্ঠ। সদাই বনোয়ান আফগানিস্তানের নারী পরিচালিত একমাত্র রেডিও স্টেশন। রেডিওতে আটজন কর্মীর মধ্যে ছয়জনই নারী।

২০২১ সালের আগস্টে দ্বিতীয় দফায় ক্ষমতা দখলের পর থেকেই আফগান নারীদের কোণঠাসা করে রেখেছে তালেবান সরকার। নারীদের বিশ্ববিদ্যালয়ে যাওয়া বন্ধ থেকে শুরু করে এনজিওতে কাজের ওপরও নিষেধাজ্ঞা দিয়ে রেখেছে তারা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *