আটলান্টিক থেকে ২৬২ অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধার করল স্পেন

আটলান্টিক থেকে ২৬২ অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধার করল স্পেন

পাথেয় টোয়েন্টিফোর ডটকম: আটলান্টিক মহাসাগর থেকে ২৬২ জন অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধার করেছে দেশটির কোস্টগার্ড বাহিনী। স্থানীয় সময় শুক্রবার ভোরের দিকে ৩টি নৌকা থেকে এই অভিবাসনপ্রত্যাশীদের উদ্ধার করা হয়। নৌকাগুলো বিকল হয়ে সাগরে ভাসছিল।

উদ্ধার এই অভিবাসনপ্রত্যাশীদের সবাই আফ্রিকার সাব-সাহারা অঞ্চলের। উত্তর আফ্রিকার দেশ মরক্কোর উপকূল থেকে স্পেনের ক্যানারি দ্বীপপুঞ্জের উদ্দেশে রওনা হয়েছিলেন তার।

উদ্ধারের পর ১০৩ জন অভিবাসনপ্রত্যাশীকে ক্যানারি দ্বীপপুঞ্জের এল হিয়েরো দ্বীপে নিয়ে যাওয়া হয়েছে। বাকিদের নিয়ে যাওয়া হয়েছে গ্রান কানারিয়া দ্বীপে।

গত কয়েক বছর ধরে ইতালি ও স্পেনে যাওয়ার উদ্দেশে উত্তর আফ্রিকার তিন দেশ লিবিয়া, তিউনিসিয়া ও মরক্কোর উপকূল থেকে ভূমধ্যসাগর ও আটলান্টিক মহাসাগর পাড়ি দিচ্ছেন অভিবাসনপ্রত্যাশীরা। প্রতি বছরই এই হার বাড়ছে। এই প্রত্যাশীদের সবাই আফ্রিকা ও এশিয়ার বিভিন্ন দরিদ্র দেশের লোকজন।

সাতটি দ্বীপের সমষ্টি ক্যানারি দ্বীপপুঞ্জ স্পেনের অন্যতম প্রবেশদ্বার। তাই যেসব অভিবাসনপ্রত্যাশী স্পেন হয়ে ইউরোপে যেতে চান, তাদের বেশিরভাগই ক্যানারি দ্বীপপুঞ্জে নামার লক্ষ্য নিয়ে মরক্কোর উপকূল থেকে নৌকায় চাপেন।

স্পেনের সরকারি তথ্য অনুযায়ী, গত ২০২২ সালে যত সংখ্যক অভিবাসনপ্রত্যাশী ক্যানারি দ্বীপপুঞ্জে এসেছিলেন, তার তুলনায় ২০২৩ সালের জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত এসেছেন অন্তত ৫ গুণ বেশি মানুষ। গত মাসে ক্যানারি দ্বীপপুঞ্জে এসেছেন ৩ হাজার ৫ শ’ জনেরও বেশি অভিবাসনপ্রত্যাশী।

এল হিয়েরো দ্বীপের প্রশাসন জানিয়েছে, তারা অভিবাসনপ্রত্যাশীদের চাপে বিপর্যস্ত। দ্বীপটির মোট বাসিন্দা মাত্র ১১ হাজার। কিন্তু সেখানে আশ্রিত অভিবাসনপ্রত্যাশীদের সংখ্যা অনেক আগেই দ্বীপটির বাসিন্দাদের সংখ্যাকে ছাড়িয়ে গেছে।

গত ছয় দিনে ১ হাজার ২ শ’রও বেশি অভিবাসনপ্রত্যাশী পৌঁছেছে এল হিয়েরো দ্বীপে।

সূত্র : এএফপি

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *