জানুয়ারি-আগস্টে যুক্তরাষ্ট্রে পোশাক রপ্তানি কমেছে ২১.৭৭%

জানুয়ারি-আগস্টে যুক্তরাষ্ট্রে পোশাক রপ্তানি কমেছে ২১.৭৭%

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ২০২৩ সালের জানুয়ারি-আগস্টের মধ্যে বাংলাদেশ থেকে মার্কিন যুক্তরাষ্ট্রের পোশাক আমদানি ২১.৭৭% কমেছে।

ইউএস ডিপার্টমেন্ট অব কমার্সেস অফিস অব টেক্সটাইল অ্যান্ড অ্যাপারেল (ওটেক্সা) এ তথ্য জানিয়েছে।

এতে বলা হয়, ২০২৩ সালের প্রথম আট মাসে মার্কিন যুক্তরাষ্ট্র বাংলাদেশ থেকে ৫.১৮ বিলিয়ন ডলার মূল্যের পোশাক আমদানি করেছে। যার পরিমাণ ২০২২ সালের একই সময়ে ছিল ৬.৬২ বিলিয়ন ডলার।

বাংলাদেশ যুক্তরাষ্ট্রের তৃতীয় বৃহত্তম পোশাক সরবরাহকারী।

ওটেক্সার তথ্য অনুসারে, ২০২৩ সালের প্রথম আট মাসে যুক্তরাষ্ট্রের সামগ্রিক পোশাক আমদানি ৬৯.২১ বিলিয়ন ডলার থেকে ৫৩.৪৫ বিলিয়ন ডলারে নেমে এসেছে, যা ২২.৭৭% কম।

একই সময়ে যুক্তরাষ্ট্রের বাজারে পোশাক রপ্তানি কমেছে চীন, ভিয়েতনাম, বাংলাদেশ, ভারত ও ইন্দোনেশিয়ার।

চীন থেকে যুক্তরাষ্ট্রের আমদানি কমেছে ২৯.৪৭%, ভিয়েতনাম থেকে আমদানি কমেছে ২৪.৫৭%। এ দুটি দেশ যথাক্রমে যুক্তরাষ্ট্রের বাজারে পোশাক রপ্তানিতে প্রথম ও দ্বিতীয় অবস্থানে রয়েছে।

এছাড়া ভারত থেকে যুক্তরাষ্ট্রের পোশাক আমদানি কমেছে ২১.৫৯%, ইন্দোনেশিয়া থেকে ২৬.০৯%, কম্বোডিয়া থেকে ২৭.২৮%, মেক্সিকো থেকে ৮.৮৭%, হন্ডুরাস থেকে ২২.২৬%, পাকিস্তান থেকে ২৯.২৪% এবং দক্ষিণ কোরিয়া থেকে ১১.৭৪%।

বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদন অনুসারে, ২০২৩-২৪ অর্থবছরের প্রথম ত্রৈমাসিকে (জুলাই-সেপ্টেম্বর) যুক্তরাষ্ট্র থেকে বাংলাদেশের রেমিট্যান্স আয়ও ৪৮.৮% কমে ৫১১.৬৯ মিলিয়ন ডলারে দাঁড়িয়েছে; যা আগের অর্থবছরের একই সময়ে ছিল ৯৯৯.৭৭ মিলিয়ন ডলার।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *