গাজায় ইসরায়েলের বর্বরতা ‘নিয়মতান্ত্রিক যুদ্ধাপরাধের শামিল’

গাজায় ইসরায়েলের বর্বরতা ‘নিয়মতান্ত্রিক যুদ্ধাপরাধের শামিল’

পাথেয় টোয়েন্টিফোর ডটকম: গাজায় আবাসিক এলাকা, হাসপাতাল ও স্কুল অবরোধ এবং সেখানে হামলার পাশাপাশি পানি ও বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা সম্মিলিত শাস্তি এবং মানবতার বিরুদ্ধে নিয়মতান্ত্রিক যুদ্ধাপরাধের শামিল। সংযুক্ত আরব আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী আবদুল্লাহ বিন জায়েদ আল নাহিয়ানের সঙ্গে ফোনালাপে ইরানের পররাষ্ট্রমন্ত্রী আমির আবদুল্লাহিয়ান এ কথা বলেন।

তিনি সতর্ক করে দিয়ে বলেছেন, এই ধরনের পরিস্থিতি অব্যাহত থাকলে সংঘাত আরও জটিল হয়ে উঠবে। পরবর্তী পরিণতির জন্য ইসরায়েলি সরকার দায়বদ্ধ।

সম্প্রতি ইসরায়েলের জ্বালানিমন্ত্রী ইসরায়েল কাটজ গাজা উপত্যকায় পানি সরবরাহ বন্ধ করার জন্য কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন বলে জানান। তিনি বলেন, অধিকৃত অঞ্চল থেকে গাজা উপত্যকায় পানি সরবরাহের সব পাইপ বিচ্ছিন্ন করা হয়েছে।

শীর্ষ ইরানি কূটনীতিক আবদুল্লাহিয়ান গাজায় ইসরায়েলের যুদ্ধাপরাধ এবং অবরোধ কঠোর করার নিন্দা জানিয়ে ফিলিস্তিনিদের সমর্থনে মুসলিম ও আরব দেশগুলোর প্রতি আহ্বান জানান। সেই সঙ্গে ইসলামি সহযোগিতা সংস্থা’র (ওআইসি) পররাষ্ট্রমন্ত্রীদের জরুরি বৈঠকের আহ্বান জানান।

অপরদিকে, ফোনালাপে ইসরায়েলের নৃশংস হামলার মুখে গাজায় ফিলিস্তিনি জনগণ ও বেসামরিক নাগরিকদের সর্বসম্মত সমর্থনের ওপর গুরুত্বারোপ করেন আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী আবদুল্লাহ বিন জায়েদ আল নাহিয়ান। তিনি বলেন, জাতিসংঘ ও আন্তর্জাতিক রেড ক্রসের উচিত গাজার জনগণকে সহায়তা করা এবং আহতদের নিরাপদে সেখান থেকে বের করে আনার দায়িত্ব পালন করা। তিনি আরব দেশগুলোর সঙ্গে ওআইসির জরুরি অধিবেশনের বিষয়টি উত্থাপন করবেন বলেও জানিয়েছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *