হামাসের হামলার নিন্দা জানালেন ট্রুডো, ইসরায়েলের নৃশংসতার ব্যাপারে নিশ্চুপ

হামাসের হামলার নিন্দা জানালেন ট্রুডো, ইসরায়েলের নৃশংসতার ব্যাপারে নিশ্চুপ

কানাডায় ইহুদি-বিদ্বেষ ভয়ঙ্কর আকারে বাড়ছে: ট্রুডো

পাথেয় টোয়েন্টিফোর ডটকম: গত মঙ্গলবার জাস্টিন ট্রুডো ইসরায়েলের উপর হামলা চালানোর জন্য হামাসের তীব্র নিন্দা করেন। বলেন, তিনি ইসরায়েলের আত্মরক্ষার অধিকারকে সমর্থন করেন। তিনি এদিন হামাস এবং ফিলিস্তিনপন্থি আন্দোলনের মধ্যে পার্থক্য তুলে ধরেন।

বলেন, “হামাস না ফিলিস্তিনি জনগণের, না তাদের বৈধ প্রত্যাশার প্রতিনিধিত্ব করে। তারা মুসলমান অথবা আরব কমিউনিটির হয়েও কথা বলে না। একইসঙ্গে তারা ফিলিস্তিনি এবং তাদের সন্তানদের উজ্জ্বল ভবিষ্যতের প্রতিনিধিত্বও করে না।”

গত ৭ অক্টোবর গাজায় ফিলিস্তিনের সশস্ত্র সংগঠন হামাসের হামলার পর প্রতিশোধ নিতে ইসরায়েল গাজার উপর গত কয়েকদিন ধরে বিরামহীনভাবে বোমা বর্ষণ করে চলেছে। ইসরায়েলের হামলায় সেখানে মঙ্গলবার পর্যন্ত ৩,৩০০ ফিলিস্তিনি নিহত হয়েছে। আহত হয়েছে ১০ হাজারের বেশি মানুষ। প্রাণ বাঁচাতে বাড়িঘর ছেড়ে পালিয়েছে আরো কয়েক লাখ ফিলিস্তিনি।

বৃষ্টির মত বোমা বর্ষণ ছাড়াও ইসরায়েল গাজায় বিদ্যুৎ, পানি ও জ্বালানি সরবরাহ বন্ধ করে দিয়েছে। ফলে সেখানকার প্রায় ২২ লাখ বাসিন্দা চরম মানবিক সংকটে পড়েছে। অথচ এ ব্যাপারে একটি কথাও বলেননি কানাডার এই প্রেসিডেন্ট। ফিলিস্তিনে নারী, শিশু ও বেসামরিক মানুষদের উপর ইসরায়েলি নৃশংসতার ব্যাপারে ট্রুডোর নিশ্চুপ অবস্থান হতাশ করেছে কানাডার জনগণকে।

ইহুদি বিদ্বেষের বিরুদ্ধে লড়াই নিয়ে মঙ্গলবার আয়োজিত এক সম্মেলনে ট্রুডো বলেন, “মধ্যপ্রাচ্যে নতুন করে সংঘাত শুরু হওয়ায় পর আমাদের এখানে ইহুদি-বিদ্বেষ খুব আতঙ্কজনক হারে বাড়ছে।

“এমনকি এ সংঘাত শুরুর আগেও এখানে ইহুদি-বিদ্বেষ ক্রমাগত বাড়ছিল।”

ট্রুডো গত সপ্তাহে টরেন্টোতে ইহুদিদের একটি হাই স্কুলে সম্ভাব্য বিদ্বেষমূলক অপরাধ সংগঠিত হওয়ার বিষয়টিও উল্লেখ করেন।

সূত্র- রয়টার্স

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *