বাগদাদ-ইস্তাম্বুল স্থলপথ খুললো অর্ধ দশক পর

বাগদাদ-ইস্তাম্বুল স্থলপথ খুললো অর্ধ দশক পর

আন্তর্জাতিক ডেস্ক : পাঁচ বছর বন্ধ থাকার পর আবার চালু হচ্ছে ইরাক ও তুরস্কের স্থলপথ। ইরাকি কোম্পানি ফর প্যাসেঞ্জার এন্ড ডেলিগেট ট্রান্সপোর্ট জানিয়েছে বাগদাদ ও ইস্তাম্বুলের মধ্যকার স্থলপথ পাঁচ বছর বিরতি থাকার পর আবার খুলে দেওয়া হচ্ছে।

তুর্কি বার্তা সংস্থা আনাদোলু এজেন্সি জানায়, এই সংযোগ পুনরায় চালু করতে তুরস্কের ইটিএ কোম্পানি সহায়তা করেছেন। পাঁচ বছর আগে ইরাকের উত্তরাঞ্চলের অনেক স্থানের নিরাপত্তা পরিস্থিতির কারণে এই রাস্তা বন্ধ করে দেওয়া হয়।

ইরাকের প্রতিষ্ঠানটির পরিচালক ইসরাহ সাবাহ জানান, ভিআইপি স্টাইলের এই বাসগুলো ইরাক ও তুরস্কের মধ্যে সপ্তাহে দুইবার যাওয়া-আসা করবে। ২০ জুন এই সেবা শুরু হয়েছে। এজন্য প্রত্যেক যাত্রীকে ৭৫ ডলার ব্যয় করতে হবে। দুই বছরের কম বয়সী শিশুদের জন্য কোনও টিকিট লাগবে না।

তিনি বলেন, ‘বাগদাদদের আলাউই এলাকার ইন্টারন্যাশনাল ট্রান্সপোর্ট অফিস থেকে যাত্রা শুরু করবে বাসটি। এরপর সামারা, তিকরিত, মসুল ও জাখো হয়ে তুর্কি সীমান্তে যাবে। সেখানে গাজিয়ানটেপ, আঙ্কারা, পোলো, সাকারিয়া ও ইউঝা হয়ে ইস্তাম্বুল পৌঁছাবে বাসটি। কর্তৃপক্ষের দাবি, দুই দেশের যাত্রীরা এই রুটর মাধ্যমে সাশ্রয়ীভাবে চলাচল করতে পারবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *